সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

খাদ্য নিরাপত্তা ও আসন্ন মহামারী মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

প্রকাশ: অক্টোবর ০৬, ২০২২

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসজনিত মহামারীর রেশ শেষ না হতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিশ্বকে অস্থিরতার মধ্যে ফেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সারাবিশ্ব অশান্তিতে ভুগছে। এখন আমরা যদি উৎপাদন বাড়াতে পারি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারি তাহলে আমাদের সমস্যা হবে না। তবে বিশ্ব খারাপ থাকলে নিজেরা কি ভালো থাকা যায়?

আজ বৃহস্পতিবার গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শেখ হাসিনা। তার সাম্প্রতিক যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সফরে যুক্তরাজ্যে ব্রিটেনের সাবেক রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ও যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেন তিনি। এর ফাঁকে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়েছেন, বিভিন্ন দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে আলোচনা-বৈঠক করেছেন। আজ সংবাদ সম্মেলনে সেসব নিয়েই কথা বলছেন তিনি। লিখিত বক্তব্যের পর উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দিচ্ছেন।

শেখ হাসিনা বলেন, তবে এ পরিস্থিতির মধ্যে আমাদের দেশের মানুষ যেন ভালো থাকে সেজন্য খাদ্য উৎপাদন বৃদ্ধি ও প্রক্রিয়াকরণের জন্য আমরা আলাদা বাজেট রেখেছি। খাদ্য নিরাপত্তা ও আসন্ন মহামরি মোকাবেলায় প্রস্তুতি নিতে শুরু করেছি। যাতে দেশের মানুষ ভালো থাকতে পারে। দেশের মানুষের ভালো থাকার জন্য আমাদের সব ধরনের চেষ্টা অব্যাহত থাকবে।

বিশ্ব পরিস্থিতি ও যুদ্ধের কারণে দেয়া নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘কথায় কথায় স্যাংশন দেয়া, এটা কেমন কথা!  এটাও বলেছি যুদ্ধ থামাতে হবে।  মানুষের কষ্ট হচ্ছে।  আমাদের মতো দেশসহ ইউরোপ ও আমেরিকাতেও মানুষের কষ্ট হচ্ছে।’

শেখ হাসিনা বলেন, ‘উন্নত দেশগুলোতেই সমস্যা হচ্ছে।  আমাদেরও প্রস্তুত হবে।  এখন থেকে তৈরি হন, চেরাগ জ্বালিয়ে চলতে হবে।  তবে ডিজিটাল বাংলাদেশ এগিয়ে নিতে যতটুকু বিদ্যুৎ প্রয়োজন দিতে পারব।’

এসময় নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন হলো একটি রাজনৈতিক দলের সিদ্ধান্ত। এটা আমরা কারো উপর চাপিয়ে দিতে পারি না। আমরা চাই সবাই আসুক, নির্বাচন করুক। আওয়ামী লীগ কখনোই ভোট চুরি করে ক্ষমতায় আসবে না।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫