সরকারের সতর্কতা

জার্মানিতে গ্যাসের মূল্য যুদ্ধ-পূর্ববর্তী অবস্থায় ফিরবে না

প্রকাশ: অক্টোবর ০১, ২০২২

বণিক বার্তা ডেস্ক

জার্মানির অধিবাসীদের জ্বালানি সাশ্রয়ে উদ্বুদ্ধ করতে সম্ভাব্য ঘাটতি এড়াতে গ্যাসের ওপর ভর্তুকি দিচ্ছে দেশটির সরকার। তবে এতে গৃহস্থালি পর্যায়ে ব্যবহারের মাত্র ৮০ শতাংশ পূরণ হবে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী রবার্ট হাবেক।

ডয়েচল্যান্ডফাংক রেডিওকে দেয়া এক সাক্ষাত্কারে হাবেক বলেন, সাধারণ ব্যবহারের বাকি ২০ শতাংশের জন্য অধিবাসীদের সম্পূর্ণ বিল পরিশোধ করতে হবে। সেই সঙ্গে ভর্তুকির মাধ্যমে গ্যাস বিলের যে অংশটুকু কভার করা হবে সেটিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পূর্ববর্তী অবস্থায় ফিরবে না বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি খাতের জন্য ২০ হাজার কোটি ইউরো বা ১৯ হাজার ৬০০ কোটি ডলারের প্রতিরক্ষামূলক ফান্ড কার্যকরের ঘোষণা দিয়েছে জার্মান সরকার। ২০২১ সালে দাম কমানোর মাধ্যমে গ্যাসে আমরা যে ভর্তুকি দিয়েছিলাম সেভাবে আর দেয়া সম্ভব হবে না।

হাবেক বলেন, জ্বালানি সরবরাহের দিক থেকে জার্মানি বর্তমানে অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতিতে রয়েছে। এখন যদি আমরা সঞ্চয় না করি, অধিবাসীরা যদি ব্যয় না কমায়, তাহলে শীত আসার আগে আমাদের কাছে পর্যাপ্ত গ্যাস মজুদ থাকবে না। সরবরাহ সংকটের মধ্যে গ্যাস রেশনিংয়ের দায়িত্ব পালন করবে জার্মানির নেটওয়ার্ক নিয়ন্ত্রক সংস্থা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫