গণভোট : ইউক্রেনে অধিকৃত এলাকায় বিজয়ের দাবি রাশিয়ার

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২২

বণিক বার্তা অনলাইন

ইউক্রেনে দখল করা অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে নিজেদের বিজয় দাবি করছে রাশিয়া। এ রায়ের মাধ্যমে অঞ্চলগুলোকে নিজেদের অংশ করে নেয়ার ঘোষণা দিতে পারে মস্কো। খবর বিবিসি।

ইউক্রেনের পূর্বাঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ক এবং দক্ষিণাঞ্চলে জাপোরিশা অঞ্চলে এই গণভোট আয়োজন করা হয়।

সেখানে মস্কোর নিয়োগ করা কর্মকর্তারা বলছেন, নির্বাচনে অংশ নেয়া ভোটারদের মধ্যে প্রায় সবাই রাশিয়ার অংশে যাওয়ার মত দিয়েছে।

তবে এই গণভোটকে ‘জালিয়াতি’ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে ইউক্রেন ও মিত্র দেশগুলো। জোর করে চারটি অঞ্চল নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টাকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি জাতিসংঘ সনদের চরম লঙ্ঘন হিসেবে বর্ণনা করেছেন।

সম্প্রতি যুদ্ধ-বিধ্বস্ত এ সব অঞ্চলে প্রায় ৪০ লাখ মানুষকে ভোট দেয়ার আহ্বান জানানো হয়। এ চারটি অঞ্চল ইউক্রেনের মোট ভূমির প্রায় ১৫ শতাংশ।

দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে রুশপন্থী বিভিন্ন সংবাদ সংস্থা খবর দিচ্ছে, ৯৯.২৩ শতাংশ মানুষ রাশিয়ায় যোগ দেয়ার পক্ষে ভোট দিয়েছে।

ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার রাশিয়ার পার্লামেন্টে এক যৌথ অধিবেশনে এ চারটি অঞ্চলকে নিজেদের অংশ করে নেয়ার ঘোষণা দেবেন।

এর আগে ২০১৪ সালের মার্চে একই ধরনের গণভোটের  মাধ্যমে ক্রিমিয়াকে রাশিয়ার অংশ করে নেয়া হয়। সে গণভোটও আন্তর্জাতিকভাবে স্বীকৃত পায়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫