বিদেশী পর্যটকদের ভিসায় করোনা বিধিনিষেধ প্রত্যাহার

প্রকাশ: সেপ্টেম্বর ২৭, ২০২২

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীর কারণে বাংলাদেশে বিদেশী পর্যটক আগমনের ওপর বিধিনিষেধ আরোপিত ছিল দীর্ঘদিন ধরে। বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সর্বশেষ সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগারগাঁওয়ে গতকাল পর্যটন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে মো. মাহবুব আলী বলেন, করোনা মহামারীর কারণে দীর্ঘদিন ধরেই বাংলাদেশে আসতে ইচ্ছুক বিদেশীদের ভিসা দেয়া বন্ধ ছিল। তবে আজ (গতকাল) থেকে বিদেশী পর্যটক আসায় আরোপিত বিধিনিষেধ তুলে নেয়া হলো।

লিখিত বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, করোনার প্রভাবে দেশের পর্যটন শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলা, সংকট থেকে উত্তরণের উপায় ভবিষ্যতে প্রতিযোগিতামূলক পর্যটন বাজারে সুবিধা অর্জনের জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এরই মধ্যে একটি ট্যুরিজম রিকভারি প্ল্যান নিয়েছে। পরিকল্পনায় উল্লিখিত কার্যক্রম বাস্তবায়নের জন্য ২০টি গাইডলাইন প্রস্তুত করা হয়েছে। সেই অনুযায়ী কাজও চলছে। এরই মধ্যে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসাপ্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াচ্ছে। গতি ফিরছে দেশের অভ্যন্তরীণ পর্যটন শিল্পে।

তিনি বলেন, বিদেশী পর্যটকদের অনেক ধরনের চাহিদা আমরা মেটাতে পারছি না। তবে বিদেশী পর্যটকদের আকর্ষণে আমরা কাজ করে যাচ্ছি। এজন্য নানা ধরনের পরিকল্পনা নেয়া হয়েছে। সেগুলো বাস্তবায়নে কাজ শুরু হবে। সাইবেরিয়া থেকে পাখি আমাদের দেশে আসছে। পাখিগুলোকে তো দাওয়াত দেয়া লাগে না।

সংবাদ সম্মেলনে দেশের নারী ফুটবল খেলোয়াড়ের লাগেজ থেকে ডলার চুরির ঘটনার বিষয়ে এক প্রশ্নে মাহবুব আলী বলেন, নেপাল থেকে জয় ছিনিয়ে আনা নারী ফুটবলারদের আমরা ভিআইপি মর্যাদায় দেশে এনেছি। দেশে গত দুই-তিন বছরে বিমানবন্দরে লাগেজ চুরি কাটার কোনো ঘটনা ঘটেনি। এমন ঘটনা বর্তমানে অসম্ভব।

সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ট্যুরিজম বোর্ডের সিইও আবু তাহের মুহাম্মদ জাবের, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আলী কদর, বিমান সচিব মোকাম্মেল হোসেন প্রমুখ।

 বিশ্ব পর্যটন দিবস পালন হচ্ছে আজ। এবারের দিবসটির প্রতিপাদ্য ধরা হয়েছে রিথিংকিং ট্যুরিজম বা পর্যটনে নতুন ভাবনা উপলক্ষে আজ নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ পর্যটন করপোরেশন। এবারের পর্যটন দিবসে করপোরেশনের কর্মসূচিগুলো নিয়ে গতকালের সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়। এতে জানানো হয়, দিবসটি উপলক্ষে আজ খাদ্য উৎসব, লাইভ কুকিং শো হোটেল-মোটেলের আবাসনে ৩০ শতাংশ ছাড়সহ নানা উদ্যোগ হাতে নিয়েছে পর্যটন করপোরেশন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫