লজিটেকের জি ক্লাউড গেমিং কনসোল বাজারজাত শুরু

প্রকাশ: সেপ্টেম্বর ২৪, ২০২২

বণিক বার্তা ডেস্ক

টেনসেন্টের সঙ্গে যৌথভাবে তৈরি করা জি ক্লাউড গেমিং হ্যান্ডহেল্ড গেমিং কনসোল বাজারজাত শুরু করেছে লজিটেক। বর্তমানে যুক্তরাষ্ট্র কানাডার ক্রেতারা এটি সংগ্রহ করতে পারবেন। খবর গিজমোচায়না।

নতুন কনসোলটি অনেকটা নিনতেনদো সুইচ স্টিম ডেক ডিভাইসের মতো দেখতে এবং এতে /বি/এক্স/ওয়াই বাটন, ডি-প্যাড, দুটি জয়স্টিক, দুটি বাম্পার, দুটি ট্রিগার, লেফট রাইট বাটন, একটি জি হোম বাটন রয়েছে। ডিভাইসটি একটি ক্লাউড গেমিং মেশিন। অর্থাৎ এটি ব্যবহারে গেমারদের ওয়াই-ফাই কানেকশন ব্যবহার করতে হবে। কেননা গেমগুলো মূলত রিমোট সার্ভারে রেন্ডার হবে।

কমপ্যাক্ট হ্যান্ডহেল্ড ডিভাইসের যে সীমাবদ্ধতা রয়েছে, সেগুলোর বাইরে এর মাধ্যমে ট্রিপল ক্যাটাগরির গেমগুলো খেলা যাবে। কনসোলটিতে গেম খেলার জন্য এক্সবক্স গেম পাস আল্টিমেট সাবস্ক্রিপশন, এনভিডিয়া জিফোর্স নাও বা স্টিম লিংক যুক্ত করতে হবে।

লজিটেকের কনসোলটিতে অ্যান্ড্রয়েডভিত্তিক অপারেটিং সিস্টেম রয়েছে। এতে গুগল প্লে স্টোর, ক্রোম, ইউটিউব অন্যান্য অ্যাপ রয়েছে। অভ্যন্তরীণ যন্ত্রাংশের দিক থেকে কনসোলটিতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৭২০জি চিপসেট, জিবি র্যাম ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে। কানেক্টিভিটির দিক থেকে এতে ব্লুটুথ ., ওয়াই-ফাই ৮০২.১১ /বি/জি/এন/এসি রয়েছে। এতে স্টেরিও স্পিকার, লিনিয়ার হ্যাপটিক মোটর, একটি দশমিক মিলিমিটারের অডিও জ্যাক একটি ডিজিটাল ইউএসবি-সি হেডফোন সাপোর্ট রয়েছে। এছাড়া কনসোলটিতে জায়রোস্কোপ কনট্রোল পরিবর্তনের ফিচার রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫