টিএমটিই প্রকল্পের অধীনে প্রাথমিক শিক্ষকদের চতুর্থ দলের গ্র্যাজুয়েশন সম্পন্ন

প্রকাশ: সেপ্টেম্বর ২৩, ২০২২

বণিক বার্তা অনলাইন

ব্রিটিশ কাউন্সিল ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহযোগিতায় ট্রেইনিং অব মাস্টার ট্রেইনার্স ইন ইংলিশ (টিএমটিই) প্রকল্পের অধীনে প্রাথমিক শিক্ষকদের চতুর্থ দলের গ্র্যাজুয়েশন সম্পন্ন হয়েছে। দেশের ১০টি প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) ১৪ সপ্তাহ ধরে এ আয়োজনে অংশ নেন ৪২৯ জন প্রাথমিক শিক্ষক।

বিদ্যালয়ে ইংরেজি ভাষা আরো উপভোগ্য ও কার্যকরভাবে শেখানোর দক্ষতা অর্জন এ গ্র্যাজুয়েশন প্রোগ্রামের উদ্দেশ্য। ঢাকার পাশাপাশি অনুষ্ঠিত হয় গাজীপুর, শেরপুর, যশোর, বরিশাল, গোপালগঞ্জ, রংপুর, রাজশাহী, দিনাজপুর ও মৌলভীবাজার পিটিআইয়ে।

ঢাকা পিটিআইয়ে আয়োজিত অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (প্রশিক্ষণ বিভাগ) মো. মাহবুবুর রহমান বিল্লাহ বলেন, প্রত্যাশা করছি আপনারা এ প্রশিক্ষণ থেকে প্রাপ্ত জ্ঞান আপনাদের নিজস্ব শিক্ষা প্রদানের পদ্ধতি ও শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা দক্ষতার মাধ্যমে নিজ নিজ বিদ্যালয়ে কার্যকরভাবে প্রয়োগ করতে পারবেন।  

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক (শিক্ষা) ডেভিড মেনার্ড বলেন, ১৫-২০ বছর আগেও স্কুলগুলোতে ইংরেজি শেখার পদ্ধতি শিক্ষক কেন্দ্রিক ছিলে, যেখানে শিক্ষার্থীরা বসে বসে শিক্ষকদের কথা শুনত এবং তা খাতায় লিখত। আমি প্রত্যাশা করছি, আপনারা এ প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে যে নিত্য নতুন পদ্ধতি, কৌশল ও পাঠদান প্রক্রিয়া রপ্ত করেছেন তা শ্রেণিকক্ষে প্রয়োগ করে শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শেখায় সম্পৃক্ত করতে পারবেন।

এ নিয়ে ঢাকা বিভাগের প্রাথমিক শিক্ষার বিভাগীয় উপপরিচালক মীর্জা মো. হাসান খসরু বলেন, যদি আমাদের সন্তানরা স্কুলে ভালোভাবে ইংরেজি ভাষা শিখতে পারে, তবেই প্রোগ্রামটি সফল হবে।

সরকারের ২০১৮ সালে করা প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম ৪ (পিইডিপি৪) এর অংশ হিসেবে ইংলিশ ফর প্রাইমারি টিচার্স (ইপিটি) ট্রেনিং প্রোগ্রামটির দায়িত্ব পায় ব্রিটিশ কাউন্সিল। প্রকল্পটি ২০৩০ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার চতুর্থটি অর্থাৎ মানসম্মত শিক্ষার সঙ্গে সম্পর্কিত, যেখানে ব্রিটিশ কাউন্সিল গুরুত্বপূর্ণ অংশীদার।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫