বে লিজিং ইস্যুতে বিএসইসির তদন্ত কমিটি

প্রকাশ: সেপ্টেম্বর ২৩, ২০২২

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ইস্যুতে গতকাল তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। কোম্পানিটির বার্ষিক প্রান্তিক আর্থিক প্রতিবেদনে কোনো ধরনের কারসাজি হয়েছে কিনা এবং এক্ষেত্রে কোম্পানির শেয়ারদর প্রভাবিত করা হয়েছে কিনা কমিটি সেটি খতিয়ে দেখবে।

বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. কাউসার আলীকে প্রধান করে গঠিত কমিটি বাকি দুই সদস্য হলেন সংস্থাটির উপপরিচালক কাজী মো. আল-ইসলাম সহকারী পরিচালক মো. আতিকুর রহমান। কমিটিকে ২০ কার্যদিবসের মধ্যে কমিশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গিয়েছে, বে লিজিংয়ের আর্থিক প্রতিবেদনে কোনো ধরনের কারসাজি করা হয়েছে কিনা, আন্তর্জাতিক হিসাবমান অনুসারে প্রতিবেদন তৈরি করা হয়েছে কিনা, নিরীক্ষক যথাযথভাবে নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করেছেন কিনা এসব বিষয় খতিয়ে দেখবে কমিটি। আর্থিক প্রতিবেদনের ফলাফল যখন ইতিবাচক ছিল, তখন এটি প্রকাশের আগে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে কিনা এবং যখন আর্থিক নেতিবাচক ফলাফল প্রকাশিত হয়েছে তার আগে শেয়ারের দর কমেছে কিনা সেটিও তদন্ত করে দেখা হবে। এছাড়া কোম্পানিটির অভ্যন্তরীণ কোনো সুবিধাভোগী সুযোগে শেয়ারে আগে থেকেই অবস্থান নিয়ে কোনো অনৈতিক সুবিধা নিয়েছেন কিনা, কারসাজির মাধ্যমে শেয়ারদর বাড়ানো হয়েছে কিনা এবং এক্ষেত্রে কেউ বেনামে শেয়ার কিনেছেন কিনা সেটিও যাছাই-বাছাই করে দেখবে তদন্ত কমিটি।

তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, কমিটিকে ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫