তৃতীয় লিঙ্গের নাগরিকদের পরিচয়পত্র দেয়ার সুপারিশ

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২২

বণিক বার্তা অনলাইন

চিকিৎসকদের মাধ্যমে পরীক্ষার পর প্রকৃত তৃতীয় লিঙ্গের নাগরিক শনাক্ত করে তাদের পরিচয়পত্র (আইডি কার্ড) দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। ‘নকল হিজড়া’ ঠেকাতে সংসদীয় কমিটির পক্ষ থেকে এ সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত তৃতীয় লিঙ্গ শনাক্ত করে আইডি কার্ড প্রদান এবং এ জনগোষ্ঠী ও মানবাধিকার কমিশনের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটি চা-শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই গৃহনির্মাণ ব্যয় যৌক্তিক পর্যায়ে আনার জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের গৃহের ডিজাইন ও বাজেট অনুসরণ করে নির্মাণের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে। সমাজসেবা অধিদফতর পরিচালিত ‘বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প’র মেয়াদ বৃদ্ধি করে কার্যক্রম আরো সম্প্রসারিত করার সুপারিশ করে।

কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিভিন্ন জায়গায় হিজড়া হিসাবে অনেকেই রাস্তায় থাকছে। কিন্তু দেখা যাচ্ছে, তাদের অনেকেই হিজড়া না। হিজড়া সেজে রাস্তায় থাকছে। প্রকৃত হিজড়া শনাক্ত করে তাদের আইডি কার্ড দেয়া শুরু হলে তাদের পুনর্বাসন করা সহজ হবে। 

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে আরো অংশগ্রহণ করেন কমিটির সদস্য শিবলী সাদিক, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আরমা দত্ত, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগদান করেন।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫