নন্দিনী চরিত্রের জন্য প্রথম পছন্দ ছিল রেখা

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২২

ফিচার ডেস্ক

পর পর দুই দফা প্রচেষ্টার পর অবশেষে স্বপ্ন পূরণ হতে চলছে নির্মাতা মণি রত্নমের। সাহিত্যের মাস্টারপিস পোনিয়িন সেলভান আসছে চলচ্চিত্রের রূপে। সেখানে নন্দিনী চরিত্রে দেখা যাবে বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকে। তবে নব্বইয়ের দশকে প্রথমবার যখন চলচ্চিত্রটি নির্মাণের কথা ভাবেন, তখন কমল হাসানের পাশে নন্দিনী চরিত্রের জন্য রেখাকে ভেবেছিলেন মণি। সে সময়ে রেখা ছিলেন বলিউডের দাপুটে নায়িকাদের একজন।

৩০ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে পোনিয়িন সেলভান পার্ট ওয়ান। কিন্তু মুক্তির ঠিক আগ মুহূর্তে মণি রত্নম মুখ খুললেন তার স্বপ্নের প্রজেক্ট নিয়ে। জিজ্ঞাসা করা হয়েছিল, ঐশ্বরিয়ার অভিনয় করা নন্দিনী চরিত্রটির জন্য অন্য কেউ তার মাথায় ছিল কিনা। সঙ্গে সঙ্গেই পরিচালক রেখার নাম বলে দেন। তার ভাষায়, ঐশ্বরিয়ার আগে আমি চরিত্রের জন্য রেখাকেই বাছাই করেছিলাম। অন্য কোনো অভিনেত্রীর কথা মাথায় আসেনি।

পোনিয়িন সেলভান মূলত পাঁচ খণ্ডে লিখিত তামিল ভাষার মহাকাব্যিক উপন্যাস। চোল সাম্রাজ্যের সম্রাট রাজরাজ চোলের প্রাথমিক জীবনকে কেন্দ্র করে লেখা। কল্কি কৃষ্ণমূর্তির উপন্যাস প্রকাশিত হয় ১৯৫৫ সালে। সে সময়ই লাভ করে ব্যাপক জনপ্রিয়তা। উপন্যাসটিকে চলচ্চিত্রে আনার চিন্তা অনেক পরিচালকই করেছিলেন। কিন্তু বাজেট অন্য জটিলতার কারণে তা বাস্তবায়ন করা যায়নি। বহুদিন ধরেই একে দুই পর্বের চলচ্চিত্রে আনার কথা ভাবছিলেন তামিল নির্মাতা মনি রত্নম। প্রথমে ১৯৯৪ সালে দ্বিতীয়বার ২০১১ সালে পোনিয়িন সেলভান নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন তিনি। কিন্তু কোনো বারই কাজ শুরু হয়নি প্রকল্প অনুযায়ী। দফায় সফলভাবেই গুছিয়ে নিয়েছেন পুরো ব্যাপার।

পোনিয়িন সেলভান সিনেমার প্রথম পর্বে ঐশ্বরিয়াকে দুটি চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। নন্দিনী তার বোবা মা মন্দাকিনী দেবী, সিনেমায় ঐশ্বরিয়া পাঝুভুরের রানী। গত জুলাইয়ের দিকে প্রকাশ করা হয় নন্দিনী হিসেবে তার ফার্স্ট লুক। সেখানে ক্যাপশন লেখা ছিল, অপূর্ব একটা রূপ রয়েছে প্রতিশোধের

গত বছর পোস্টার প্রকাশিত হয় পোনিয়িন সেলভানের। ২০২০ সালে থাইল্যান্ডে গিয়ে একটা বড় অংশ শুট করা হয়। পোস্টারে স্বর্ণের হাতলওয়ালা তরবারি দেখা যায়। সেখানে চোল সাম্রাজ্যের প্রতীক লেখা স্বর্ণযুগের সূচনা। সিনেমাটি প্রযোজনা করেছে মাদ্রাজ টকিজ। অন্য চরিত্রে দেখা যাবে বিক্রম, জয়ম রবি, কার্থি, তৃষা, শোভিতা ধুলিপালা অন্যদের।

সূত্র: হিন্দুস্তান টাইমস


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫