জিরো কুপন বন্ড ছাড়বে আইডিএলসি ফাইন্যান্স

প্রকাশ: সেপ্টেম্বর ২০, ২০২২

নিজস্ব প্রতিবেদক

৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির ৩১৮তম পরিচালনা পর্ষদের সভায় বিষয়ে অনুমোদন নেয়া হয়েছে। এক মূল্যসংবেদনশীল তথ্যে সিদ্ধান্ত জানিয়েছে আইডিএলসি ফাইন্যান্স।

তথ্য অনুসারে, প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৫০০ কোটি টাকার আনসিকিউরিড নন-কনভার্টিবল জিরো কুপন বন্ড ইস্যু করতে চায় আইডিএলসি ফাইন্যান্স। বন্ডের মেয়াদ হবে দুই বছর। বন্ডটি ইস্যুর অনুমোদন চেয়ে নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করবে আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানিটি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ২১ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল টাকা ৪৯ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা ৩৬ পয়সা। বছরের ৩০ জুন শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১ টাকা ১৭ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের মোট ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে আইডিএলসি ফাইন্যান্স। এর মধ্যে ১৫ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে আইডিএলসি ফাইন্যান্সের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ২১১ কোটি ৬০ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল ২৫৪ কোটি লাখ টাকা। সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৩৪ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল টাকা ৪২ পয়সায়। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৪২ টাকা ৪১ পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫