চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন করবে আওয়ামী লীগ

প্রকাশ: সেপ্টেম্বর ১৩, ২০২২

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। আগামী ৪ ও ৫ নভেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-তে অনুষ্ঠিত হবে এটি। ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফোরআইআর ফর ইমার্জিং ফিউচার শীর্ষক দু’দিনব্যাপী কনফারেন্সটির প্রতিপাদ্য বিষয় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন।

আয়োজনের বিষয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে। চতুর্থ শিল্প বিপ্লব (ফোরআইআর) মানুষের দৈনন্দিন জীবনে আমূল পরিবর্তন নিয়ে এসেছে। প্রথম তিনটি শিল্প বিপ্লবের ট্রেন আমরা মিস করলেও, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে চতুর্থ শিল্প বিপ্লবে আমরা সামনের সারিতে থাকতে চাই। 

তিনি বলেন, অত্যন্ত সময়োপযোগী এ কনফারেন্সটি দেশ-বিদেশের পলিসি মেকার, ইন্ডাস্ট্রি, একাডেমিয়া, ইঞ্জিনিয়ার, সাইন্টিস্ট ও রিসার্চারদের পারস্পরিক মিথস্ক্রিয়া ও নলেজ শেয়ারিংয়ের দারুণ সুযোগ সৃষ্টি করবে। এছাড়া প্রযুক্তি নির্ভর জ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মানে অবদান রাখবে এটি।

আয়োজকরা জানান, কনফারেন্সে শিক্ষা প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও ইমার্জিং টেকনোলজিসহ বিভিন্ন বিষয়ে গবেষণাপত্র জমা দেয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কিত যেকোনো গবেষণাপত্র জমা দেয়া যাবে। আগ্রহী গবেষকদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে গবেষণার সারবস্তু ও জীবনবৃত্তান্তের সারসংক্ষেপ কনফারেন্স ওয়েবসাইটে জমা দিতে বলা হয়েছে। যাচাই-বাছাই শেষে আগামী ১০ অক্টোবর প্রাথমিকভাবে নির্বাচিত গবেষকদের তালিকা প্রকাশ করা হবে। পরবর্তীতে ২৫ অক্টোবর বাছাইকৃত গবেষণাপত্রগুলো উপস্থাপনার জন্য চুড়ান্তভাবে জমা দিতে হবে। 

এছাড়া কনফারেন্স উপলক্ষে শিক্ষার্থীদের কাছ থেকে পোস্টার আহ্বান করা হয়েছে। শিক্ষার্থীরা নিজেদের ডিজাইন করা পোস্টার আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে পারবেন। বাছাইকৃত পোস্টারগুলো ২৫ অক্টোবরের মধ্যে চুড়ান্তভাবে জমা দিতে হবে। কনফারেন্সে বেস্ট পেপার অ্যাওয়ার্ড ও বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড দেবে আয়োজকরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫