এআইইউবিতে ইরাসমুস স্কলারশিপ রোড শো

প্রকাশ: সেপ্টেম্বর ১২, ২০২২

ফিচার প্রতিবেদক

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে (এআইইউবি) ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ অপরচুনিটি শীর্ষক সেমিনার আয়োজিত হয়েছে। এআইইউবির প্রকৌশল অনুষদ ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের যৌথ উদ্যোগে রোববার সকাল সাড়ে ৯টায় এআইইউবির অডিটোরিয়ামে সেমিনারটি অনুষ্ঠিত হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, এআইইউবির ভাইস চ্যান্সেলর ডক্টর কারমেন জেড লামাগনা এবং প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক . এবিএম সিদ্দিক হোসেন।

সেমিনারে ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ প্রোগ্রামের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার জুঁই চাকমা। বাংলাদেশের প্রেক্ষাপটে ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ নিয়ে আলোচনা করেন ইরাসমুস মুন্ডুস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আশিকুর রহমান। এছাড়া ইরাসমুস মুন্ডুসে আবেদন প্রক্রিয়া সমসাময়িক পরিবর্তন নিয়ে আলোচনা করেন ইরাসমুস মুন্ডুস অ্যাসোসিয়েশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সাইয়েদ মুহাম্মদ বাকের।

সেমিনারে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, ১৯৮৭ সালে চালু হওয়া ইরাসমুস মুন্ডুস ইউরোপের ৩৩টি দেশে উচ্চশিক্ষার জন্য সুযোগ তৈরি করে দিয়েছে। এই প্রোগ্রামের মধ্য দিয়ে আমরা একটি ইতিবাচক অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি। যেটি বিভিন্ন আর্থসামাজিক, সাংস্কৃতিক পটভূমিতে পারস্পরিক শিক্ষা সহযোগিতা জোরদার করেছে। গত বছর বাংলাদেশ থেকে ১৫১ জন শিক্ষার্থী এই স্কলারশিপে উচ্চশিক্ষার সুযোগ পেয়েছেন। ২০২১ থেকে ২০২৭ সালের প্রোগ্রামের ফান্ডিং ১৪ দশমিক বিলিয়ন ইউরো থেকে ২৬ দশমিক বিলিয়ন ইউরোতে বৃদ্ধি করা হয়েছে, যা আগের তুলনায় দ্বিগুণ। বিষয়টি আমাদের পার্টনারশিপ রাষ্ট্রগুলোর শিক্ষার্থীদের জন্য আশাব্যঞ্জক। প্রতি বছর এই স্কলারশিপের অধীনে বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের হার বাড়ছে। ভবিষ্যতে আরো বেশি শিক্ষার্থী এই প্রোগ্রামের আওতায় আসবে বলে আমি প্রত্যাশা করি। সেমিনার শেষে উপাচার্য, ইইউ রাষ্ট্রদূত এবং ডিন ক্যারাভান কার্যক্রমের উদ্বোধন করেন।

ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ ২০২৩

আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিনামূল্যে পড়াশোনার জন্য ইউরোপের বৃহত্তম মর্যাদাপূর্ণ একটি স্কলারশিপ হলো ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ। ১৯৮৭ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে শুরু হয় এই স্কলারশিপ। ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোয় মাস্টার্স জয়েন্ট মাস্টার্সে অধ্যয়নের জন্য এটি একটি প্রোগ্রাম। প্রতি বছর প্রায় তিন হাজার শিক্ষার্থীকে এই স্কলারশিপ দেয়া হয়। ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ প্রোগ্রামের মূল লক্ষ্য হলো, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য দেশের মধ্যে একাডেমিক সহযোগিতার মাধ্যমে উচ্চশিক্ষার মান বাড়ানো। তিন শতাধিক বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের ২৮৫টি প্রোগ্রামে শিক্ষার্থীরা প্রতি বছর ইরাসমুস মুন্ডুস স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন। এই প্রোগ্রামে কাজের অভিজ্ঞতা, গবেষণাপত্র, কো-কারিকুলাম অ্যাক্টিভিটি থেকে শুরু করে সব বিষয়েই গুরুত্ব দেয়া হয়।

আবেদনের যোগ্যতা

ইরাসমুস মুন্ডুস স্কলারশিপের বেশকিছু ইতিবাচক দিক রয়েছে। আপনি যেকোনো বয়সেরই হোন না কেন আবেদন করতে পারবেন। নেই জিআরই অথবা জিম্যাটের প্রয়োজন। আইইএলটিএসে ন্যূনতম . থাকতে হবে। স্নাতক ডিগ্রিধারী যেকোনো দেশের শিক্ষার্থীরা মাস্টার্স জয়েন্ট মাস্টার্সের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের জন্য কোনো নির্দিষ্ট জিপিএ নেই। যে কেউ আবেদন করতে পারবেন। স্নাতকের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। লাগবে না কাজের অভিজ্ঞতা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫