ফিজিওথেরাপিস্টের সিদ্ধান্তেই বদলে যেতে পারে খেলার গতিপথ

প্রকাশ: সেপ্টেম্বর ১২, ২০২২

ফিচার ডেস্ক

খেলোয়াড়দের ইনজুরি হওয়া একটি সাধারণ বিষয়। এটি সমাধানে রয়েছে স্পোর্টস ফিজিওথেরাপিসহ অন্যান্য চিকিৎসা ব্যবস্থা। মাঠে ইনজুরি হলে জরুরি ভিত্তিতে তাকে চিকিৎসা দিতে হয়। খেলোয়াড়দের মধ্যে মাসকুলোস্কেলেটাল ইনজুরি বেশি দেখা যায়। সময় পেশি, জয়েন্ট, হাড়, টেন্ডন নিয়ে গঠিত পেশি অস্থিসন্ধি সিস্টেমের মধ্যে বেশি সমস্যা দেখা দেয়। মাসকুলোস্কেলেটাল ছাড়া স্নায়বিক, কার্ডিওভাসকুলার থেরাপিরও প্রয়োজন হয় খেলোয়াড়দের।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ফিজিওথেরাপিস্ট জয় সাহা বণিক বার্তাকে বলেন, একজন খেলোয়াড়ের ক্যারিয়ারের শুরু থেকে শেষ জীবন পর্যন্ত ফিজিওথেরাপির প্রয়োজন হয়। কোনো খেলোয়াড় ইনজুরিতে পড়লে তাকে পুনর্বাসন করে আবার মাঠে পাঠানো পর্যন্ত সেবা দিয়ে থাকেন একজন ফিজিওথেরাপিস্ট। সবচেয়ে চ্যালেঞ্জিং সময় হলো মাঠে যখন ইনজুরি হয়। কারণ একজন ফিজিওথেরাপিস্টকে সে সময় তাত্ক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়। সময় তাকে মাঠে রাখা যাবে কিনা বিষয়টা নির্ধারণ করেন ফিজিওথেরাপিস্ট। তখন সঠিক সিদ্ধান্ত না দিতে পারলে খেলার গতিপথ পরিবর্তনও হয়ে যেতে পারে।

কোনো খেলোয়াড়ের যদি চূড়ান্ত পর্যায়ের সমস্যা হয় তাকে অবশ্যই সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে পাঠানো হয়। সঙ্গে অন্যান্য সমস্যা দেখা দিলে সমন্বিত চিকিৎসা দেয়া হয় তাদের। তবে মাঠে জরুরি আঘাতগুলোর বেশির ভাগই ফিজিওথেরাপিস্টরা করে থাকেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫