স্টারলিংকের স্যাটেলাইট নেটওয়ার্কে সেলফোন যুক্ত করবে টি-মোবাইল

প্রকাশ: আগস্ট ২৭, ২০২২

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে ব্যবহারকারীদের স্মার্টফোনে নেটওয়ার্ক সংযোগ প্রদানে স্পেসএক্সের স্টারলিংক স্যাটেলাইট ব্যবহার করবে ওয়্যারলেস নেটওয়ার্ক সরবরাহকারী টি-মোবাইল। সম্প্রতি এক যৌথ ঘোষণায় প্রতিষ্ঠান দুটির প্রধান কথা জানান। এছাড়া সেলফোনকে সরাসরি নিম্ন কক্ষপথে থাকা স্যাটেলাইটের সঙ্গে যুক্ত করার পরিকল্পনাও ব্যাখ্যা করেছে। খবর রয়টার্স।

দক্ষিণ টেক্সাসে অবস্থিত রকেট ফ্যাসিলিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে ইলোন মাস্ক জানান, টি-মোবাইলের বিদ্যমান সেলুলার পরিষেবার পাশাপাশি নতুন পরিকল্পনাটিও অবস্থান করবে। এর ফলে নেটওয়ার্কের জন্য সেল টাওয়ারের প্রয়োজনীয়তা কমে যাবে। এছাড়া যেসব প্রত্যন্ত অঞ্চলে কোনো নেটওয়ার্ক নেই সেখানে স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহারকারীরা সহজে ছবি, মেসেজ, ভিডিও আদান-প্রদান করতে পারবে।

স্টারলিংকের স্যাটেলাইটগুলো নতুন নেটওয়ার্ক তৈরিতে টি-মোবাইলের মিড-ব্যান্ড স্পেকট্রাম ব্যবহার করবে। প্রতিষ্ঠানটির গ্রাহকরা যেসব সেলফোন ব্যবহার করছে সেগুলোর অধিকাংশই নতুন পরিষেবা ব্যবহার করতে পারবে বলে জানা গিয়েছে। আগামী বছরের শেষ দিকে বেটা পরীক্ষার অংশ হিসেবে টেক্সট বা মেসেজিং পরিষেবা চালু করা হবে।

২০১৯ সাল থেকে এখন পর্যন্ত স্পেসএক্স পৃথিবীর নিম্ন কক্ষপথে প্রায় তিন হাজার স্টারলিংক স্যাটেলাইট উেক্ষপণ করেছে। যার মাধ্যমে প্রতিষ্ঠানটি ওয়ানওয়েব অ্যামাজনের কুইপার প্রকল্পকে সহজেই অতিক্রম করে গেছে। ইলোন মাস্ক জানান, স্পেসএক্সের পরবর্তী প্রজন্মের স্টারশিপ রকেটের উন্নয়ন কার্যক্রম সম্পন্ন হলে এর মাধ্যমে পরবর্তী প্রজন্মের স্টারলিংক স্যাটেলাইট উেক্ষপণ করা হবে। যেগুলোতে আরো বড় শক্তিশালী অ্যান্টেনা থাকবে। যেগুলোর মাধ্যমে সরাসরি স্যাটেলাইট থেকে সেলফোনে সংযোগ স্থাপন করা যাবে।

টেক্সাসের ব্রাউনসভিলে অবস্থিত স্পেসএক্স স্টারবেজে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন স্পেসএক্সের চিফ ইঞ্জিনিয়ার ইলোন মাস্ক টি-মোবাইলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইক সিভার্ট। তারা বলেন, আমরা বিশেষ অ্যান্টেনার উন্নয়নে কাজ করছি। এসব অ্যান্টেনা খুবই বড় উন্নত। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্যবহারকারীদের নতুন ফোন কিনতে হবে না। বর্তমানে যে ডিভাইস রয়েছে সেটিতেই পরিষেবা পাওয়া যাবে।

অন্যদিকে টি-মোবাইলের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে ফাইভজি নেটওয়ার্কের মিডব্যান্ড তৈরিতে কাজ করছে যুক্তরাষ্ট্রের অন্যান্য টেলিকম প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠান দশমিক গিগাহার্টজ মিড ব্যান্ড স্পেকট্রাম কিনেছে। ফাইভজি নেটওয়ার্কের জন্য মিড-ব্যান্ড বা সি-ব্যান্ড যে কার্যকর সেটি প্রমাণিত হয়েছে। কেননা এটি ধারণক্ষমতা কভারেজের মধ্যে ভালো সমতা বিধান করতে পারে। টি-মোবাইল জানায়, বেটা পর্যায়ে মেসেজিং পরিষেবা পরীক্ষার পর পর্যায়ক্রমে ভয়েস ডাটা কভারেজ নিয়েও কাজ করা হবে।

স্যাটেলাইট কমিউনিকেশন সংস্থা স্পেসমোবাইলও মহাশূন্যে একটি বৈশ্বিক সেলুলার ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরিতে কাজ করছে। যেটি অতিরিক্ত কোনো হার্ডওয়্যার ছাড়াই মোবাইল ডিভাইসে কাজ করবে।

অন্যদিকে সম্প্রতি স্টারলিংক এলটিডি ব্রডব্যান্ড যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলে নেটওয়ার্ক বিস্তারে ২০০ কোটি ডলার ভর্তুকি প্রদানের আবেদন করেছিল। কিন্তু দেশটির ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) আবেদন নাকচ করে দিয়েছে। এফসিসির তথ্যানুযায়ী, এর আগে স্টারলিংক এবং অন্য একটি প্রতিষ্ঠানকে আবেদনের পরিপ্রেক্ষিতে ১৩০ কোটি ডলার দেয়া হয়েছিল। কিন্তু তারা প্রতিশ্রুতি অনুযায়ী পরিষেবা দিতে পারেনি।

২০২০ সালের ডিসেম্বরে এফসিসি রুরাল ডিজিটাল অপরচুনিটি ফান্ড থেকে তিন শতাধিক দরদাতাকে অস্থায়ীভাবে ৯২০ কোটি ডলার দিয়েছিল। সে সময় এলটিডি ১৩২ কোটি এবং স্পেসএক্সের স্টারলিংক ইন্টারনেট নিলাম থেকে ৮৮ কোটি ৫০ লাখ ডলার পেয়েছিল।

ভর্তুকি বাতিলের বিষয়ে স্পেসএক্সের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি। এফসিসির চেয়ারওম্যান জেসিকা রোজেনওরসেন এক বিবৃতিতে বলেন, স্টারলিংকের যে প্রযুক্তি তাতে ভবিষ্যতের জন্য প্রতিশ্রুতি রয়েছে। বিবৃতিতে প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদি আবেদন নাকচের বিষয়টি উল্লেখ করা হয়েছে। কিন্তু এফসিসি স্টারলিংকের প্রযুক্তিগত উন্নয়নে বিনিয়োগের বিষয়ে কিছুটা সন্দিহান। এফসিসির আবেদন নাকচের বিষয়টিকে তারা অত্যন্ত হতাশাজনক বলে উল্লেখ করেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫