রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ২০ প্রতিষ্ঠান

প্রকাশ: আগস্ট ১৪, ২০২২

নিজস্ব প্রতিবেদক

জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করার উদ্যোগ রয়েছে সরকারের। উদ্যোগ বাস্তবায়নে দেয়া হয় রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার। ২০২০ সালের জন্য পুরস্কার পেতে যাচ্ছে রানার অটোমোবাইলস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ ২০টি শিল্পপ্রতিষ্ঠান।

১০ আগস্ট শিল্প মন্ত্রণালয় -সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়েছে, রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার-সংক্রান্ত নির্দেশনাবলি ২০১৩ অনুযায়ী, বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ছয়টি ক্যাটাগরিতে ২০টি শিল্পপ্রতিষ্ঠানকে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০২০ প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় তৃতীয় অবস্থানে মোট চার প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে। প্রথম অবস্থানে যৌথভাবে পুরস্কৃত হচ্ছে রানার অটোমোবাইলস লিমিটেড এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। দ্বিতীয় অবস্থানেও যৌথভাবে পুরস্কৃত হচ্ছে দুটি প্রতিষ্ঠান। বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজসহ দ্বিতীয় অবস্থানের জন্য নির্বাচিত আরেক প্রতিষ্ঠান ফারিহা স্পিনিং মিলস লিমিটেড। বৃহৎ ক্যাটাগরিতে পুরস্কারের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানটি হলো এনভয় টেক্সটাইল লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানটি হলো নোমান টেরি টাওয়াল মিলস লিমিটেড। দ্বিতীয় অবস্থানে যৌথভাবে পুরস্কার পাচ্ছে দুই প্রতিষ্ঠান। মাসকোটেক্স লিমিটেডসহ মাঝারি ক্যাটাগরির দ্বিতীয় অবস্থানের আরেকটি প্রতিষ্ঠান এপিএস ডিজাইন ওয়ার্কস লিমিটেড। তৃতীয় অবস্থানে যৌথভাবে পুরস্কারের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান দুটি হলো বেঙ্গল পলিমার ওয়্যারস এবং অকো-টেক্স লিমিটেড।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে পুরস্কারের নির্বাচিত প্রথম অবস্থানের প্রতিষ্ঠান হলো মাসকো ওভারসিজ লিমিটেড। দ্বিতীয় অবস্থানের জন্য যৌথভাবে নির্বাচিত দুই প্রতিষ্ঠান হলো আব্দুল জলিল লিমিটেড প্যাসিফিক সী ফুডস লিমিটেড। ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো মাধবদী ডায়িং ফিনিশিং মিলস লিমিটেড।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে প্রথম অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানটি হলো মাসকো ডেইরি এন্টারপ্রাইজ। ক্যাটাগরিতে একটি প্রতিষ্ঠানই পুরস্কার পেতে যাচ্ছে। কুটির শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাবে দুটি প্রতিষ্ঠান। প্রথম অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড এবং দ্বিতীয় অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো রং মেলা নারী কল্যাণ সংস্থা (আরএনকেএস)

হাই-টেক শিল্প ক্যাটাগরিতে প্রথম অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো ফেয়ার ইলেকট্রনিকস লিমিটেড। দ্বিতীয় অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানটি হলো মীর টেলিকম লিমিটেড এবং তৃতীয় অবস্থানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানটি হলো সার্ভিস ইঞ্জিন লিমিটেড।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫