ডব্লিউটিও সম্মেলনের ফলাফল নিয়ে বৈঠক আইসিএবির

প্রকাশ: আগস্ট ১৪, ২০২২

দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) গতকাল ডব্লিউটিও ১২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফলাফল শীর্ষক গোলটেবিল আলোচনার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান। স্বাগত বক্তব্য রাখেন আইসিএবি প্রেসিডেন্ট মো. শাহাদাৎ হোসেন। সাবেক প্রেসিডেন্ট কাউন্সিল মেম্বার মো. হুমায়ুন কবীর আলোচনাটি সঞ্চালনা করেন। সূচনা বক্তব্য রাখেন আইসিএবির সিইও শুভাশীষ বসু।

অতিথি বক্তা হিসেবে অংশগ্রহণ করেন ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) উপদেষ্টা মনজুর আহমেদ, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) সিইও ফেরদৌস আরা বেগম, বিএফটিআইয়ের সাবেক সিইও শিশির কুমার দেব, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের অতিরিক্ত সচিব খাইরুজ্জামান মজুমদার, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সাবেক সদস্য . মোস্তফা আবিদ খান।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান বলেন, সবকিছু ঠিক থাকলে ২০৩১ সালের মধ্যে বাংলাদেশ উচ্চ-মধ্য আয়ের দেশে পরিণত হবে। সময় আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের শুল্কমুক্ত প্রবেশাধিকার আর থাকবে না। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য দেশ অভ্যন্তরীণ সম্পদ আহরণের সঙ্গে সঙ্গে বহির্বিশ্বে সফল বাণিজ্য নেগোসিয়েশন চালিয়ে যেতে হবে। সরকার দেশে সহজ ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির জন্য কাজ করছে। তবে বেসরকারি খাত কেবল ভর্তুকির দিকে না তাকিয়ে নিজস্ব পণ্য উৎপাদন, পণ্য বহুমুখীকরণ পণ্য মানের দিকে মনোযোগী হতে হবে। যাতে করে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের টেকসই অবস্থান থাকে।

সেমিনারে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের ১২তম বৈঠকের জন্য এলডিসি গ্রুপের পক্ষ থেকে যে প্রস্তাবটি দেয়া হয়েছিল, তার সংক্ষিপ্তসার তুলে ধরেন। বিজ্ঞপ্তি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫