ইউক্রেনে পুনরায় রেস্তোরাঁ খুলছে ম্যাকডোনাল্ড’স

প্রকাশ: আগস্ট ১৩, ২০২২

বণিক বার্তা ডেস্ক

ইউক্রেনে পুনরায় রেস্তোরাঁ খোলার ঘোষণা দিয়েছে ম্যাকডোনাল্ডস। গত ফেব্রুয়ারির শেষ দিকে রুশ আগ্রাসনের কারণে দেশটিতে কার্যক্রম স্থগিত করেছিল মার্কিন ফাস্টফুড জায়ান্ট। খবর বিবিসি।

ম্যাকডোনাল্ড জানিয়েছে, ইউক্রেনে পুনরায় রেস্তোরাঁ খোলার পদক্ষেপটি খুব ছোট তবে স্বাভাবিকতার একটি গুরুত্বপূর্ণ অনুভূতি পুনরুদ্ধারে সহায়তা করবে। রাজধানী কিয়েভ পশ্চিম ইউক্রেনে নিরাপদ হিসেবে বিবেচিত এলাকায় পর্যায়ক্রমে কার্যক্রম চালু করা হবে।

সংঘাত শুরু হওয়ার আগে ইউক্রেনে সংস্থাটির শতাধিক রেস্তোরাঁ ছিল। তবে রেস্তোরাঁ বন্ধ থাকলেও বার্গার জায়ান্টটি দেশটিতে থাকা ১০ হাজারেরও বেশি কর্মীকে মজুরি দেয়া অব্যাহত রেখেছে।

প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট পল পমরয় ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলেন, আমরা আমাদের কর্মীদের সঙ্গে বিস্তারিত কথা বলেছি। তারা কাজে ফিরে আসার এবং ইউক্রেনে পুনরায় রেস্তোরাঁগুলো চালুর দৃঢ় ইচ্ছা প্রকাশ করেছেন। পাশাপাশি ইউক্রেনীয় কর্মকর্তারাও পরামর্শ দিয়েছেন যে, ব্যবসাগুলো পুনরায় চালু করা স্থানীয় অর্থনীতি এবং ইউক্রেনের নাগরিকদের সমর্থন দেবে।

বিশ্লেষকরা আশা করছেন, যুদ্ধ ইউক্রেনের ৩৫ শতাংশ বা তারও বেশি অর্থনৈতিক পতন ঘটাবে। পাশাপাশি এটি রফতানি ব্যাহত, মূল অবকাঠামো ধ্বংস এবং হাজার হাজার ব্যবসা বন্ধ করে দেবে। গত জুনে ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইয়েল বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি সভায় পশ্চিমা ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে দেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছিলেন।

ম্যাকডোনাল্ড জানিয়েছে, রেস্তোরাঁগুলো পুনরায় চালু করার জন্য সরবরাহকারী ঠিকদারদের সঙ্গে কাজ শুরু হয়েছে। এছাড়া দেশটিতে কেএফসি, নাইকি জারার মতো কিছু পশ্চিমা ব্র্যান্ডের স্টোর খোলা আছে বলেও জানা গিয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫