জিডিটি নিলামে ৫% কমেছে দুগ্ধপণ্যের দাম

প্রকাশ: আগস্ট ০৮, ২০২২

বণিক বার্তা ডেস্ক

গ্লোবাল ডেইরি ট্রেডের (জিডিটি) সর্বশেষ নিলামে আবারো কমেছে দুগ্ধপণ্যের বৈশ্বিক মূল্যসূচক। নিয়ে চতুর্থবারের মতো মূল্যসূচক কমেছে। নিলামে সব ধরনের পণ্যের দামই কমবেশি কমেছে।

জিডিটি মূল্যসূচক অনুযায়ী, সর্বশেষ নিলামে দুগ্ধপণ্যের বৈশ্বিক মূল্যসূচক আগের নিলামের তুলনায় শতাংশ কমেছে। প্রতি টনের গড় মূল্য দাঁড়িয়েছে হাজার ৯১৩ ডলারে। এর আগের নিলামেও মূল্যসূচক শতাংশ কমেছিল।

এবার সর্বোচ্চ ২৮ হাজার ৭০০ টন দুগ্ধপণ্য সরবরাহ করা হয়। এর মধ্যে বিক্রি হয়েছে ২৭ হাজার ৫০০ টন। নিলামে অংশ নিয়েছেন ১৬১ জন ব্যবসায়ী প্রতিষ্ঠান। এর মধ্যে বিজয়ী হয়েছেন ১২০ জন।

দুগ্ধপণ্যের দাম কমার পেছনে এবার সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে মাখনযুক্ত গুঁড়ো দুধ। আগের নিলামের তুলনায় পণ্যটির দাম দশমিক শতাংশ কমেছে। প্রতি টনের মূল্য স্থির হয়েছে হাজার ৭২৪ ডলার। অর্থাৎ প্রতি পাউন্ডের দাম পড়েছে ডলার ৬৯ সেন্ট।

জিডিটি নিলামে সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য হিসেবে বিবেচনা করা হয় ননিযুক্ত গুঁড়ো দুধকে। সর্বশেষ নিলামে পণ্যটির দাম দশমিক শতাংশ কমেছে। প্রতি টনের মূল্য স্থির হয়েছে হাজার ৫৪৪ ডলারে।

অন্যদিকে ননিবিহীন গুঁড়ো দুধের দাম দশমিক শতাংশ কমেছে। প্রতি টন বিক্রি হয়েছে হাজার ৫২৪ ডলারে। মাখনের দাম কমেছে দশমিক শতাংশ। প্রতি টনের মূল্য স্থির হয়েছে হাজার ১৯৪ ডলারে। চেডার পনিরের দাম দশমিক শতাংশ কমে টনপ্রতি হাজার ৭৯৮ ডলারে নেমেছে। অ্যানহাইড্রাস মিল্ক ফ্যাট বিক্রি হয়েছে টনপ্রতি হাজার ৫১৮ ডলারে, যা আগের নিলামের তুলনায় দশমিক শতাংশ কম। তবে এবারের নিলামে ল্যাকটোজ সুইট হুই পাউডার উত্তোলন করা হয়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫