দীর্ঘমেয়াদি কাশি, ফুসফুসের টিবি নাকি ক্যান্সার?

প্রকাশ: আগস্ট ০৮, ২০২২

ফিচার ডেস্ক

ফুসফুসের টিবি রোগ ফুসফুস ক্যান্সারের মধ্যে সাধারণ একটি উপসর্গ হলো দীর্ঘমেয়াদি কাশি। এছাড়াও রোগ দুটির অনেক উপসর্গে মিল রয়েছে। যেমন- জ্বর, কাশি, কাশির সঙ্গে কফ এবং মাঝে মাঝে কফের সঙ্গে রক্ত বের হওয়া, ওজন কমে যাওয়া, বুকে ব্যথা, দুর্বলতা ক্ষুধামান্দ্য দেখা রোগীদের মাঝে।

বক্ষব্যাধি সার্জারি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল আলম বণিক বার্তাকে বলেন, টিবি রোগ ফুসফুস ক্যান্সারের উপসর্গ প্রায় একই হওয়ায় রোগীদের পাশাপাশি চিকিৎসকরাও মাঝে মাঝে ভুল করে থাকেন। যার কারণে আক্রান্ত রোগীকে টিবি রোগ মনে করে চিকিৎসা দিয়ে থাকেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ক্যান্সার বিশেষজ্ঞ ডা. আবু খালেদ মুহম্মদ ইকবাল বণিক বার্তাকে বলেন, ফুসফুসের টিবি ক্যান্সারের মধ্যে পার্থক্য করা হয় মূলত কাশির ধরন কিছু পরীক্ষা-নিরীক্ষা করে। যেমন টিবি রোগীদের কাশি শুরু হয় মূলত বিকাল থেকে। সঙ্গে জ্বর থাকলেও সেটি নেমে যাবে। আর ফুসফুস ক্যান্সার রোগীদের ক্ষেত্রে সহজে কারো জ্বর হয় না। ফুসফুস ক্যান্সার নির্ণয়ের জন্য এফএনএসি পরীক্ষা করা হয় আর ফুসফুসে টিবি রোগের জন্য এএফবি পরীক্ষা করা হয়ে থাকে। এছাড়া বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ দুটি শনাক্ত করা হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫