বার্মিংহামে এলাইন থম্পসন-হেরাহর স্প্রিন্ট ডাবল

প্রকাশ: আগস্ট ০৭, ২০২২

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকের স্প্রিন্ট ডাবল জয় করা এলাইন থম্পসন-হেরাহ ফর্মটা টেনে আনলেন কমনওয়েলথ গেমসে। জ্যামাইকান গ্রেট শনিবার রাতে ২০০ মিটারে কর্তৃত্ব করে জিতেছেন। ২২.০২ সেকেন্ড সময় নিয়ে তিনি গেমসের নতুন রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হয়েছেন। ২২.০৯ সেকেন্ড টাইমিং করে আগের রেকর্ডটা গড়েছিলেন শনে মিলার-উইবো।

 

গত বুধবার ১০০ মিটার স্প্রিন্টের স্বর্ণ জয় করেন এলাইন থম্পসন-হেরাহ। এবার তিনি শ্রেষ্ঠত্ব দেখালেন ২০০ মিটারেও। শনিবারের এই রেসে নাইজেরিয়ার ফেভার ওফিলি ২২.৫১ সেকেন্ড টাইমিং নিয়ে রৌপ্য ও নামিবিয়ার ক্রিস্টিন এমবোমা ২২.৮০ সেকেন্ড টাইমিং করে ব্রোঞ্জ জিতেছেন।

 

পোল্যান্ডে অনুষ্ঠিত ডায়মন্ড লিগে শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস ১০০ মিটারে ও শেরিকা জ্যাকসন ২০০ মিটারে চ্যাম্পিয়ন হওয়ার কয়েক ঘণ্টা পরই বার্মিংহামে ২০০ মিটার জয় করেন তাদেরই স্বদেশী থম্পসন-হেরাহ। সিলেসিয়ায় ১০.৬৬ সেকেন্ড টাইমিং করে ১০০ মিটার জয় করেন ৩৫ বছর বয়সী ফ্রেজার-প্রাইস। ১০০ মিটারের পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রেজার-প্রাইস বার্মিংহাম কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়ান, যা নিয়ে সমালোচনা করে আয়োজকরা।

 

গত মাসে যুক্তরাষ্ট্রের ওরেগনে অনুষ্ঠিত বিশ্বচ্যাম্পিয়নশিপে ১০০ মিটার স্প্রিন্টে ফ্রেজার-প্রাইস ও শেরিকার কাছে হেরে যান থম্পসন-হেরাহ। এবার বার্মিংহামে ডাবল জিতে তিনি ঘুরে দাঁড়ালেন।

 

তার স্বদেশী শেরিকা জ্যাকসন ২১.৮৪ সেকেন্ড টাইমিং করে চ্যাম্পিয়ন হয়েছেন। বাহামার মিলার-উইবো ২২.৩৫ সেকেন্ড টাইমিং করে রৌপ্য ও যুক্তরাষ্ট্রের জেনা প্রানদিনি ২২.৩৯ সেকেন্ড টাইমিং করে ব্রোঞ্জ জিতেছেন।

  

বার্মিংহামে ছেলেদের ২০০ মিটারে স্বর্ণ জিতেছেন ত্রিনিদাদ ও টোবাগোর জারিম রিচার্ডস। তিনি সময় নেন ১৯.৮০ সেকেন্ড। ইংল্যান্ডের ঝারনেল হিউজ ২০.১২ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য ও ঘানার জোসেফ পল আমোয়াহ ২০.৪৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন।

 

বার্মিংহামে শনিবার রাতে ছেলেদের ৫ হাজার মিটারে স্বর্ণ জিতেছেন উগান্ডার জ্যাকব কিপলিমো। বার্মিংহামে ভারতকে ষষ্ঠ স্বর্ণপদক এনে দিয়েছেন কুস্তিগীর বিনেশ ফোগাত। মেয়েদের ৫৩ কেজি ওজন শ্রেনীতে স্বর্ণ জয় করেন তিনি। এদিন ছেলেদের হকি ও মেয়েদের ক্রিকেটের ফাইনালে উঠেছে ভারত।

 

আজ বিকাল ৪টা পর্যন্ত ৫৯টি স্বর্ণসহ ১৫৫টি পদক নিয়ে টেবিলের শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। ৫০টি স্বর্ণসহ ১৪৬টি পদক নিয়ে দুইয়ে ইংল্যান্ড।

 

 

 

  


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫