লাওসকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ: আগস্ট ০৭, ২০২২

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন গতকাল কম্বোডিয়ায় লাওসের পররাষ্ট্রমন্ত্রী সালেউমক্সে কোমাসিথের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে মোমেন লাওসকে বাংলাদেশের বিভিন্ন খাতে বিশেষ করে অর্থনৈতিক অঞ্চল, কৃষি আইসিটিসহ অগ্রাধিকার খাতে বিনিয়োগের আমন্ত্রণ জানান। তিনি দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগের সুযোগ সম্ভাবনা তৈরি করতে নিয়মিত বাণিজ্য প্রতিনিধি দল বাণিজ্যসংক্রান্ত প্রস্তাব বিনিময়ের প্রস্তাব করেন, যা উভয় দেশের জন্য অপরিহার্য।

. মোমেন লাওসের পররাষ্ট্রমন্ত্রীকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগণকে তাদের মাতৃভূমি মিয়ানমারে দ্রুত, নিরাপদ মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন শুরুর করার মাধ্যমে দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সংকটের একটি টেকসই সমাধান আনতে আরো সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান।

অন্যদিকে গত এক দশকে বাংলাদেশের ব্যাপক আর্থসামাজিক প্রবৃদ্ধির প্রশংসা করে লাওসের পররাষ্ট্রমন্ত্রী স্পষ্টভাবে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে তার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেন। উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফরের সম্ভাবনা নিয়েও আলোচনা করেন এবং লাওসের পররাষ্ট্রমন্ত্রী তাত্ক্ষণিকভাবে আমন্ত্রণ গ্রহণ করেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী মোমেন শুক্রবার নমপেনে কম্বোডিয়ার সিনিয়র মিনিস্টার এবং স্পেশাল মিশনের (ইসলামিক অ্যাফেয়ার্স) ইনচার্জ ওকনহা দাতুক . ওসমান হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠকে মোমেন মন্ত্রীকে বাংলাদেশের উদার, মধ্যপন্থী সহনশীল ধর্মীয় জীবনধারার দীর্ঘদিনের প্রতিষ্ঠিত ঐতিহ্য সম্পর্কে অবহিত করেন, যা বিভিন্ন ধর্মের অনুসারীদের অসাম্প্র্রদায়িক শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ তরান্ব্বিত করেছে। তিনি আরো বলেন, ধর্মীয় সম্প্র্রীতি বাংলাদেশের প্রধানমন্ত্রীর মূলমন্ত্র। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন নিবেদিতপ্রাণ মুসলমান ছিলেন এবং তিনি বহু ইসলামিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। দুই মন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন, বাণিজ্য বিনিয়োগ, কৃষি, জলজ চাষ মত্স্য, যুব সাংস্কৃতিক বিনিময় কর্মসূচিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫