টুকরো খবর

প্রকাশ: আগস্ট ০১, ২০২২

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ: চলতি বছরের এসএসসি সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী  ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে অক্টোবর মোট ১৭ দিনে শেষ হবে এবারের এসএসসি পরীক্ষা। এছাড়া ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে  বিষয়ভিত্তিক ব্যাবহারিক পরীক্ষা সম্পন্ন হবে। গতকাল ঢাকা শিক্ষা বোর্ড ওয়েবসাইটে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু : গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা গত শনিবার শুরু হয়েছে। ওইদিন দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়। ১৩ আগস্ট মানবিক বিভাগের এবং ২০ আগস্ট বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অষ্টম শ্রেণীর পড়া পড়তে হবে নবমে: সম্প্রতি জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) শিক্ষার ঘাটতি পূরণে বিস্তারিত একটি কর্মপরিকল্পনা করে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। সেখানে অতিরিক্ত ক্লাস নেয়াসহ ঘাটতি পূরণে আরো বেশ কয়েকটি করণীয় ঠিক করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, করোনা মহামারীকালে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের তিন বিষয়ে পড়াশোনায় যে ঘাটতি হয়েছে (শিখন ঘাটতি) তা পূরণ করতে সপ্তাহের প্রতি বৃহস্পতিবার একটি করে অতিরিক্ত ক্লাস নিতে হবে। তিন বিষয়ে মোট ৪৭টি অতিরিক্ত ক্লাস করতে হবে।

গত বছর অষ্টম শ্রেণীতে পড়া শিক্ষার্থীরা এখন নবম শ্রেণীতে পড়ে। তাদের অষ্টম শ্রেণীর ঘাটতি হওয়া ক্লাসগুলো বছর নবম শ্রেণীতে আগামী বছর দশম শ্রেণীতে করতে হবে। ওই শিক্ষার্থীরা ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্যানেল নির্বাচন ১২ আগস্ট: ১২ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের ১১ () ধারা অনুয়ায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হবে। বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেছেন, উপাচার্য নির্বাচনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মৌখিক নির্দেশনা আছে। সিনেট তিন সদস্যের উপাচার্যের প্যানেল নির্বাচন করে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির কাছে পাঠাবে। রাষ্ট্রপতি তাদের মধ্য থেকে একজনকে উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন। চলতি বছরের ১৭ এপ্রিল থেকে সাময়িক ভিত্তিতে উপাচার্যের দায়িত্ব পালন করছেন অধ্যাপক নুরুল আলম।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫