ঢাকা বিশ্ববিদ্যালয়ের মঞ্চে ‘দি আইসম্যান কমেথ’

প্রকাশ: জুলাই ০২, ২০২২

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নাট-মণ্ডলে মঞ্চস্থ হচ্ছে মার্কিন নাট্যকার ইউজিন নীল রচিত নাটকদি আইসম্যান কমেথ গতকাল শুরু হয়েছে আয়োজন। চলবে সোমবার পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। বাস্তববাদী ঘরানার নাটকে অভিনয় করেছেন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের পঞ্চম সেমিস্টারের শিক্ষার্থীরা। নির্দেশনায় আছেন বিভাগের সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান।

নাটকে দেখা যাবে হ্যারি হোপের পানশালায় নানা পেশার, নানা দেশের, নানা মানুষ কিছু অবাস্তব স্বপ্ন নিয়ে বেঁচে থাকে। সে পানশালার সবাই নিজের জীবনের ব্যর্থতা থেকে বেরিয়ে পুনরায় নতুন করে জীবন শুরু করতে চায় আগামীকাল থেকে। কিন্তু তাদের সেই আগামীকাল আর আসে না। চার অংকের নাটকটি শেষ হয় সেলসম্যান হিকি কর্তৃক স্ত্রী হত্যার আত্মস্বীকৃত উন্মোচন এবং পিতৃপরিচয় সংকটে ভোগা ডোনা প্যারিটের আত্মহত্যার মাধ্যমে। নাটকে নৈরাজ্যবাদী নেতা ল্যারি ভিল চরিত্রে অভিনয় করেছে মহিউদ্দিন রনি। 

নাটক প্রসঙ্গে নির্দেশক তানভীর নাহিদ খান বলেন, ‘সাম্প্রতিক পরিস্থিতিতেও নাটকটি প্রাসঙ্গিক। বর্তমান সময়ে মহামারী, জলবায়ুর বিরূপ পরিস্থিতি, দুর্যোগের মাঝেও আগামীর স্বপ্ন দেখার মাঝেই মানুষ বেঁচে থাকার প্রেরণা পায়।দর্শকের জন্য প্রদর্শনীর আগে নাট-মণ্ডল প্রাঙ্গণ থেকে টিকিট সংগ্রহ করার সুযোগ রয়েছে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫