কুড়িগ্রামে নতুন করে নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত

প্রকাশ: জুলাই ০১, ২০২২

বণিক বার্তা প্রতিনিধি, কুড়িগ্রাম

কুড়িগ্রামে দ্বিতীয় দফায় নদ-নদীর পানি বেড়ে এর আশপাশের নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে অন্তত ২০ হাজার মানুষ। প্রথম দফা বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই দ্বিতীয় দফায় বন্যার কবলে পড়ে কুড়িগ্রাম। এতে করে দুর্ভোগ বেড়েছে মানুষজনের। এসব এলাকার রাস্তা-ঘাট তলিয়ে থাকায় বিচ্ছিন্ন হয়েছে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

সদর উপজেলার পানিবন্দি মানুষেরা জানিয়েছেন, প্রথম দফা বন্যায় ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি এখনো মেরামত করতে পারেননি তারা। এর মধ্যেই আবারো ধরলার পানি বেড়ে ঘর-বাড়িতে প্রবেশ করেছে। গত বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চরের মানুষ। প্রত্যেকটি বাড়ির ঘরের চাল পর্যন্ত পানি উঠেছিল। পানি নেমে যাওয়ার তিন থেকে চার দিনের মাথায় আবার পানি। 

খোঁজ নিয়ে জানা যায়, সদর উপজেলার ভোগডাঙ্গা, পাঁচগাছী ও হলোখানা ইউনিয়নসহ ধরলা ও দুধকুমারের অববাহিকার ইউনিয়নগুলোতে ২০ হাজারের বেশি মানুষ নতুন করে পানিবন্দি হয়েছে।

জেলা প্রশাসন অফিস সূত্র জানায়, দ্বিতীয় দফায় পানি বৃদ্ধির ফলে কি পরিমাণ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে তা নিরূপনে কাজ চলছে। 

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানে ভারী বৃষ্টির ফলে কুড়িগ্রামের ধরলা ও দুধকুমারের পানি বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে ভাটিতে পানি কম থাকায় নদ-নদীর পানি কমতে শুরু করেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫