সংসদীয় কমিটির বৈঠক

ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারের সুপারিশ

প্রকাশ: জুন ১৭, ২০২২

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের দেশী-বিদেশী থিংক ট্যাংকারদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে ঢাকা-ওয়াশিংটন কূটনৈতিক সম্পর্ক জোরদারের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির যুক্তরাষ্ট্র সফরের অভিজ্ঞতা নিয়ে আলোচনা হয়।

এছাড়া বৈঠকে আগামী সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিলে অনেক সমস্যা দূর হবে বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গত ১৮-২১ মে সংসদীয় কমিটির একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র সফর করে। সফরের সময় তারা মার্কিন সিনেটর টেড ক্রুজ, কংগ্রেসম্যান স্টিভ শ্যাবট ডোয়াইট ইভান্সের সঙ্গে বৈঠক করে। এছাড়া দেশটির দক্ষিণ মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক করেন তারা। এর বাইরে থিংক ট্যাংক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সঙ্গেও বৈঠক করে সংসদীয় প্রতিনিধি দল। সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, নুরুল ইসলাম নাহিদ, কাজী নাবিল আহমেদ নাহিম রাজ্জাক ছিলেন প্রতিনিধি দলে।

গতকালের বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের বলেন, আইআরআইয়ের প্রধানের সঙ্গে আমাদের নির্বাচন নিয়ে মতবিনিময় হয়েছে। আমরা বলেছি, পৃথিবীর অন্য সব গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদশেও সেভাবে হয় এবং হবে। তবে পৃথিবীর সবখানেই নির্বাচনে যে হেরে যায় সে বলে সমস্যা হয়েছে। যুক্তরাষ্ট্রেও এটা হয়েছে। প্রেসিডেন্ট ট্রম্পও মানেননি।

ফারুক খানের সভাপতিত্বে গতকালের বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, নাবিল আহমেদ নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫