চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

আমরা দেখিয়ে দিয়েছি ইউরোপের রাজা কারা : কোর্তোয়া

প্রকাশ: মে ২৯, ২০২২

ক্রীড়া ডেস্ক

লিভারপুলের হারের পেছনে রিয়াল মাদ্রিদের প্রধান অস্ত্রের ব্যবহার ছিল গোলপোস্টের নিচে। সালাহ-মানেরা গোলের উদ্দেশ্যে সর্বমোট ২৪টি শট নিয়েছেন, এর মধ্যে নয়টি শটই ছিল লক্ষ্যে। কিন্তু গোলকিপার থিবো কোর্তোয়ার অতিমানবীয় পারফরম্যান্সের কাছে লিভারপুলের সবগুলো শটই ভেস্তে গেছে। পুরো ম্যাচজুড়ে ছিল অলরেডদের আক্রমণের পসরা। অন্যদিকে গোলমুখে দুটি শট রেখে একটিতে গোল আদায় করে ফলাফল নিজেদের করে নিয়েছে রিয়াল।


কোর্তোয়ার কারণেই ২০১৮ সালের প্রতিশোধ নেয়া হলো না লিভারপুলের। দুর্দান্ত সব সেভ করে ফাইনালে ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে মাত্র তৃতীয় গোলকিপার হিসেবে ফাইনালে সেরার পুরস্কার হাতে নিলেন তিনি। এর আগে ২০০১ সালে অলিভার কান ও ২০০৮ সালে ফন ডার সারের ছিল এ কীর্তি।


ম্যাচ শেষে বেলজিয়ান গোলকিপার কোর্তোয়া জানালেন, তারাই ইউরোপের রাজা। তিনি বলেছেনঅবিশ্বাস্য! এত বছর ধরে এত পরিশ্রম করেছি। সবচেয়ে পছন্দের ক্লাবে এসেছি। যেমনটা বলেছিলাম, রিয়াল ফাইনাল ম্যাচ খেলে জেতার জন্য। এই কথার জন্য অনেক টিপ্পনী শুনেছি। আজ আমরা দেখিয়ে দিয়েছি, ইউরোপের রাজা কারা!


ফাইনাল জয়ের নায়ক কোর্তোয়া বলেন, ক্যারিয়ারে যত পরিশ্রম করেছি, অন্তত একটা (চ্যাম্পিয়নস লিগ) ফাইনাল জেতা দরকার ছিল আমার। সেটি আমার নামের ওপর মানুষের সম্মান ফিরিয়ে আনার জন্যও। অসাধারণ মৌসুম কাটানোর পরও অনেকবার শুনেছি যে আমি নাকি অত ভালো নই। বিশেষ করে ইংল্যান্ডে এমনটা হয়েছে।


উচ্ছ্বাস প্রকাশ করে কোর্তোয়া আরো বলেন, আমি সত্যিই খুব খুশি, গর্বিত। আমরা (সেমিফাইনাল ও ফাইনালে) বিশ্বের সেরা দুই ক্লাবকে হারিয়েছি। সিটি ও লিভারপুল এই মৌসুমে অবিশ্বাস্য খেলেছে। আজ লিভারপুল অসাধারণ ম্যাচ খেলেছে, কিন্তু আমরা একটা সুযোগ পেয়েছি, সেটিতেই গোল করেছি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫