জাল টাকা তৈরি চক্রের ২ সদস্য গ্রেফতার

প্রকাশ: মে ২৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক

জাল টাকা তৈরী ও ব্যবসায়ী চক্রের দুই জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। এসময় তাদের হেফাজত থেকে জাল টাকা ও তৈরীর সরঞ্জামাদি উদ্ধার করা হয়। গতকাল শুক্রবার রাতে রাজধানীর বংশালে বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

র‌্যাব-১-এর সহকারী পুলিশ সুপার নোমান আহমদ জানান, সাম্প্রতিককালে জাল টাকা তৈরির সাথে বেশ কয়েকটি চক্র জড়িত আছে বলে গোয়েন্দা সূত্রে জানা যায়। বাংলাদেশের অর্থনৈতিক চাকাকে অচল করতে এবং সাধারণ মানুষকে ধোকা দিয়ে অধিক মুনাফার লোভে জাল টাকা তৈরি ও বাজারজাত করার কাজে সংঘবদ্ধ কিছু চক্র সক্রিয় হয়ে পড়ছে। এই চক্রগুলো জাল টাকা তৈরি করে নির্দিষ্ট কয়েকজন সদস্য দিয়ে আসল টাকার ভেতর জাল টাকা মিলিয়ে দিয়ে সহজ সরল মানুষকে নিঃস্ব করে দিচ্ছে।

তিনি জানান, এ ব্যাপারে দীর্ঘ অনুসন্ধানের পর এই রকম চক্রের কিছু সদস্য র‌্যাবের জালে ধরা পড়েছে। এরই ধারাবাহিকতায় বংশাল থানাধীন নবাবপুর রোডের আবাসিক হোটেল টিউলিপ রমজান হোসেন টুটুল এবং আব্দুল মালেককে গ্রেফতার করা হয়। এসময় তাদের হেফাজত থেকে ২ লক্ষ ৯ হাজার টাকা মূল্যমানের জালনোট, একটি সিপিইউ, একটি মনিটর, একটি প্রিন্টার এবং তিনটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের বরাত দিয়ে তিনি জানান, চক্রটি দীর্ঘদিন ধরে জালনোট তৈরি করে আসছিল। বিভিন্ন জায়গা থেকে জালনোট তৈরির কাঁচামাল সংগ্রহ করে জালনোট তৈরী করত চক্রটি। তারা জালনোট প্যাকেট আকারে সুনির্দিষ্ট কিছু লোককে সরবরাহের জন্য বিপুল পরিমাণ জালনোট তৈরী এবং বাজারে সরবরাহ করে আসছিল বলে স্বীকার করেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫