ডিসিসিআই ও ক্যালকাটা চেম্বারের মতবিনিময়

বাংলাদেশে বিনিয়োগে ভারতীয় উদ্যোক্তাদের প্রতি আহ্বান

প্রকাশ: মে ২৭, ২০২২

নিজস্ব প্রতিবেদক

ওষুধ, পাদুকা, জ্বালানি, কৃষি খাদ্য-প্রক্রিয়াকরণ এবং তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশে বিনিয়োগের জন্য ভারতীয় উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছে ডিসিসিআই। গতকাল ক্যালকাটা চেম্বার অব কমার্সের সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্সের (ডিসিসিআই) প্রতিনিধি দলের মতবিনিময় সভায় এমন অনুরোধ জানানো হয়।

এতে উপস্থিত ছিলেন ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান, ক্যালকাটা চেম্বার সভাপতি শৈলজা মেহতা কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস।

শৈলজা মেহতা বলেন, সম্ভাবনাময় দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগ সম্প্রসারণে দুই দেশের পণ্য উৎপাদন ব্যবসায়িক কার্যক্রমের বহুমুখীকরণ এবং শিল্প খাতের প্রতিনিধিদের মধ্যকার সম্পর্ক আরো জোরদার করা প্রয়োজন। বাজারে প্রবেশাধিকারের সুযোগ সহজীকরণ, ভৌত যোগাযোগ পণ্য পরিবহন অবকাঠামোর উন্নয়ন বাংলাদেশ ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্ভাবনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।  

রিজওয়ান রাহমান বলেন, নন-ট্যারিফ প্রতিবন্ধকতা, দুই দেশের স্থলবন্দরগুলোর অবকাঠামো খাতের আধুনিকায়ন, রুলস অব অরিজিনের সহজীকরণ, সাফটার তালিকা পুনর্মূল্যায়ন, অ্যান্টিডাম্পিং শুল্ক প্রত্যাহার এবং দুই দেশের মধ্যকার কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট স্বাক্ষরের মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্যকে কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত হতে পারে। সময় দেশের ওষুধ, পাদুকা, জ্বালানি, কৃষি খাদ্য প্রক্রিয়াকরণ এবং তথ্য-প্রযুক্তি খাতে ভারতীয় বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দ্বিপক্ষীয় বাণিজ্যের অধিকতর উন্নয়নে শুল্কবহির্ভূত প্রতিবন্ধকতাগুলো আলোচনার মাধ্যমে দ্রুত নিরসনের প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫