রাশিয়ায় ম্যাকডোনাল্ড’স যুগের অবসান

ভিন্ন নামে ব্যবসা পরিচালনা করবেন নতুন ক্রেতা

প্রকাশ: মে ২১, ২০২২

বণিক বার্তা ডেস্ক

তিন দশকেরও বেশি সময় আগে বার্লিন প্রাচীরের পতনের পর পরই মস্কোয় রেস্তোরাঁ খুলেছিল ম্যাকডোনাল্ডস। যুক্তরাষ্ট্র সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্নায়ুযুদ্ধের উত্তেজনা কমানোর একটি শক্তিশালী প্রতীক ছিল মার্কিন ফাস্টফুড চেইনটি। এটি সোভিয়েত ইউনিয়নে খোলা প্রথম কোনো মার্কিন ফাস্টফুড রেস্তোরাঁও। তিন দশক পর এসে সেই রুশ ব্যবসা বিক্রি করে দিচ্ছে সংস্থাটি। এরই মধ্যে স্থানীয় একজন ক্রেতাও পাওয়া গেছে। খবর এপি।

এর আগে গত সপ্তাহের শুরুতে রুশ কার্যক্রম বিক্রির ঘোষণা দেয় ম্যাকডোনাল্ডস। মূলত ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার আওতায় সিদ্ধান্ত নেয় সংস্থাটি। তারও আগে গত মার্চের শুরুতে শিকাগোভিত্তিক প্রতিষ্ঠানটি রাশিয়ায় থাকা স্টোরগুলো সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছিল। এজন্য প্রতি মাসে সংস্থাটির কোটি ৫০ লাখ ডলার খরচ হয়েছে। রাশিয়ায় সংস্থাটির ৮৫০টি রেস্তোরাঁ ৬২ হাজার কর্মী রয়েছেন।

গতকাল প্রতিষ্ঠানটি জানিয়েছে, ম্যাকডোনাল্ডসের বিদ্যমান একজন লাইসেন্সধারী রুশ কার্যক্রম কিনতে সম্মত হয়েছেন। সাইবেরিয়ায় আলেকজান্ডার গভর নামের ব্যবসায়ীর ২৫টি ম্যাকডোনান্ড রেস্তোরাঁ রয়েছে। তিনি নতুন একটি নামে ব্যবসা পরিচালনা করবেন। তবে বিক্রেতা কিংবা ক্রেতার কেউই চুক্তির শর্তাবলি প্রকাশ করেননি। গত বছর রুশ কার্যক্রম সংস্থাটির মোট বার্ষিক আয়ে শতাংশ কিংবা প্রায় ২০০ কোটি ডলার অবদান রেখেছে।

প্রথমবারের মতো সংস্থাটি একটি বড় বাজার থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে। এরই মধ্যে সংস্থাটি নামের সঙ্গে থাকা সোনালি প্রতীক এবং অন্যান্য চিহ্ন অপসারণ শুরু করেছে। যদিও সংস্থাটি জানিয়েছে, রাশিয়ায় ট্রেডমার্কগুলো অব্যাহত রাখা হবে এবং প্রয়োজনে সেগুলো কার্যকর করার পদক্ষেপ নেয়া হবে।

সম্প্রতি ঘোষিত বিক্রি নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে সম্পন্ন হবে। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে এটি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

২০১৫ সাল থেকে লাইসেন্সধারী আলেকজান্ডার গভর ম্যাকডোনাল্ডসের ৬২ হাজার রুশ কর্মীকে অন্তত দুই বছর চাকরিতে রাখার শর্তে সম্মত হয়েছেন। পাশাপাশি বিক্রি বন্ধ না হওয়া পর্যন্ত সংস্থাটির করপোরেট কর্মীদের বেতন দিতে রাজি হয়েছেন তিনি। সাইবেরিয়ার একটি জ্বালানি তেল শোধনাগারের মালিকানা থাকা নির্মাণ খাতের বিনিয়োগকারী প্রতিষ্ঠান নেফটিকিমসার্বিসের অর্ধেক মালিক গভর। তিনি ইনরাশইনভেস্টের পরিচালনা পর্ষদেও রয়েছে। প্রতিষ্ঠানের প্রকল্পগুলোর মধ্যে রয়েছে একটি মেডিকেল সেন্টার সাইবেরীয় শহর নভোকুজনেটস্কে একটি পার্ক ইন হোটেল।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এরই মধ্যে বেশকিছু মার্কিন প্রতিষ্ঠান সাময়িকভাবে রুশ কার্যক্রম স্থগিত রেখেছে। প্রতিষ্ঠানগুলো রাশিয়া ছেড়ে যাবে কিনা তা এখনো স্পষ্ট নয়। ম্যাকডোনান্ড রুশ স্টোরগুলোর ৮৪ শতাংশের মালিকানাধীন। তবে ম্যাকডোনাল্ড আশাবাদ প্রকাশ করেছে যে, কোনো এক সময় সংস্থাটি আবারো রাশিয়ায় ফিরতে পারে। সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস কেম্পজিনস্কি একটি চিঠিতে কর্মীদের লিখেছেন, ভবিষ্যৎ কী হতে পারে তা এখনই বলা সম্ভব নয়। সুতরাং আসুন আমরা বিদায় বলে শেষ না করি। বরং আমরা বলি যত দিন পর্যন্ত আবার দেখা না হয়।

গত সপ্তাহে তিনি বলেছিলেন, হাজার হাজার কর্মচারী শত শত রুশ সরবরাহকারী ম্যাকডোনাল্ডসের প্রতি নিবেদন বিশ্বস্ততা রয়েছেন। অবস্থায় দেশটি ছেড়ে যাওয়া আমাদের জন্য অত্যন্ত কঠিন সিদ্ধান্ত। তবে বিশ্বসম্প্রদায়ের প্রতিও আমাদের প্রতিশ্রুতি রয়েছে এবং অবশ্যই আমাদের মূল্যবোধে অটল থাকতে হবে। আমাদের মূল্যবোধের প্রতি প্রতিশ্রুতির অর্থ হলো, আমরা সেখানে উপস্থিতি অব্যাহত রাখতে পারি না।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫