জ্বালানি সংকট

শ্রীলংকায় শুক্রবার স্কুল বন্ধ ঘোষণা

প্রকাশ: মে ২০, ২০২২

বণিক বার্তা অনলাইন

জ্বালানি সংকটের কারণে এবার শুক্রবারও স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে শ্রীলংকা। নতুন এ সিদ্ধান্তে মাধ্যমে সপ্তাহে তিনদিন স্কুল বন্ধ থাকবে। একই সঙ্গে ওইদিন সরকারি কর্মকর্তাদের প্রয়োজন ছাড়া অফিসে না আসার নির্দেশ দিয়েছে দেশটির জনপ্রশাসন মন্ত্রণালয়। জ্বালানি ব্যবহার কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর এপি।

এক প্রতিবেদনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বরাত দিয়ে এপি জানায়, দেশে বর্তমানে জ্বালানি সঙ্কট রয়েছে। যার প্রভাব পড়েছে গণপরিবহন ব্যবস্থায়। তাই জরুরি প্রয়োজন ছাড়া শুক্রবার সরকারি কর্মকর্তাদের অফিসে আসা প্রয়োজন নেই। এছাড়া পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত দেশটি সকল ধরনের সরকারি ও বেসরকারি স্কুল শুক্রবার বন্ধ ঘোষণা করেছে সরকার। 

তথ্য বলছে, ভারত মহাসাগরের দ্বীপ দেশটিতে এতদিন সাপ্তাহিক ছুটি ছিল শনি ও রোববার। নতুন করে শুক্রবার যুক্ত হওয়ার ফলে দেশটিতে স্কুল সপ্তাহে তিন বন্ধ থাকবে। জ্বালানি সঙ্কটে জরুরি পরিসেবা চালু রাখতে এবং জ্বালানি ব্যবহার কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে বুধবার দেশটির জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেন, শ্রীলংকার হাতে এ মুহূর্তে পেট্রল আমদানি করার মতো কোনো অর্থ নেই। তাই পেট্রলের জন্য শ্রীলংকার নাগরিকদের লাইনে না দাঁড়াতে অনুরোধ করেছেন তিনি। মন্ত্রী বলেন, পেট্রল সরবরাহের ক্ষেত্রে বর্তমান অ্যাম্বুলেন্সের মতো প্রয়োজনীয় পরিষেবাগুলোকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এছাড়া দেশে পর্যাপ্ত ডিজেল মজুদ রয়েছে বলেও জানান তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫