ট্রাস্ট, উপহার ও সরাসরি বিক্রি

৯.০৩% শেয়ার ছাড়তে চায় ওয়ালটন

প্রকাশ: মে ০৯, ২০২২

নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ইলেকট্রনিক হোম অ্যাপ্লায়েন্স উৎপাদক ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ফ্রি ফ্লোট শেয়ারের সংখ্যা ১০ শতাংশে উন্নীত করতে গত বছর নির্দেশনা দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর পরিপ্রেক্ষিতে কোম্পানিটি ট্রাস্ট, উপহার সরাসরি বিক্রির মাধ্যমে দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়ার বিষয়ে কমিশনের কাছে প্রস্তাব দিয়েছে। অবশ্য বিষয়ে বিএসইসির পক্ষ থেকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

গত বছরের সেপ্টেম্বরে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ বার্জার পেইন্ট বাংলাদেশকে এক বছরের মধ্যে ফ্রি ফ্লোট শেয়ার ১০ শতাংশে উন্নীত করার নির্দেশনা দিয়েছিল বিএসইসি। এর পরিপ্রেক্ষিতে কমিশনের কাছে তিন বছরের মধ্যে দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়ার প্রস্তাব দেয় ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ। বাকি শতাংশ শেয়ার পরবর্তী সময়ে ছাড়ার কথা জানায় কোম্পানিটি। তবে কমিশনের পক্ষ থেকে ১০ শতাংশ শেয়ার ছাড়ার বিষয়টি নিশ্চিত করার কথা বলা হয়। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি ওয়ালটনের পক্ষ থেকে শেয়ার ছাড়ার বিষয়ে একটি পরিমার্জিত প্রস্তাব দেয়া হয়। প্রস্তাব অনুসারে দশমিক শূন্য শতাংশ শেয়ার ওয়ালটনের ট্রাস্ট উদ্যোক্তা পরিচালকদের সন্তানদের মধ্যে ইস্যু করা হবে। আর বাকি শতাংশ শেয়ার তিন বছরে পুঁজিবাজারে ছাড়া হবে। কোম্পানিটির প্রস্তাবের বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বর্তমানে যাচাই-বাছাই করে দেখছে।

বিষয়ে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের কোম্পানি সচিব মো. রফিকুল ইসলাম বণিক বার্তাকে বলেন, আমাদের পক্ষ থেকে কমিশনের কাছে একটি প্রস্তাব দেয়া হয়েছে। তবে এটি চূড়ান্ত কিছু নয়। কমিশন থেকে যেভাবে নির্দেশনা দেয়া হবে আমরা সেভাবেই শেয়ার ইস্যু করব।

বিএসইসি সূত্রে জানা গেছে, ট্রাস্টের গঠন, ট্রাস্টি আনুষঙ্গিক বিভিন্ন বিষয়ে কোম্পানির কাছ থেকে আরো তথ্য চাওয়া হবে। এছাড়া শেয়ার ছাড়ার সময়সীমাও কমাতে চায় কমিশন। তবে বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, কমিশন থেকে এরই মধ্যে তিন কোম্পানিকে ১০ শতাংশ ফ্রি ফ্লোট শেয়ার ইস্যুর জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে কোম্পানির কাছ থেকে -সংক্রান্ত কোনো ধরনের প্রস্তাব এলে কমিশন সেটি পর্যালোচনা করে পরবর্তী ব্যবস্থা নেবে।

বর্তমানে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ফ্রি ফ্লোট শেয়ারের পরিমাণ দশমিক ৯৭ শতাংশ। ১০ শতাংশের বাধ্যবাধকতা পূরণ করতে হলে কোম্পানিটিকে আরো দশমিক শূন্য শতাংশ শেয়ার ছাড়তে হবে। শেয়ার ছাড়ার বিষয়ে কমিশনের গত বছরের নির্দেশনা অনুসারে, উদ্যোক্তা পরিচালকদের ধারণ করা শেয়ার থেকেই শেয়ার ছাড়তে হবে। শেয়ার ইস্যুর জন্য কোম্পানিগুলোকে সর্বোচ্চ এক বছর সময় দেয়া হয়েছে। এক্ষেত্রে প্রতি মাসে সর্বোচ্চ শতাংশ করে শেয়ার ছাড়া যাবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫