আয় বাড়লেও মুনাফা কমেছে ওয়াটা কেমিক্যালসের

প্রকাশ: মে ০৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) আয় বাড়লেও কর-পরবর্তী নিট মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ রসায়ন খাতের কোম্পানি ওয়াটা কেমিক্যালস লিমিটেডের। আলোচ্য সময়ে কোম্পানিটির উৎপাদন অন্যান্য ব্যয় বৃদ্ধি পাওয়ায় মুনাফা হ্রাস পেয়েছে। গতকাল প্রকাশিত কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটির আয় হয়েছে ৬৩ কোটি লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৪৬ কোটি লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১৬ কোটি ৯৯ লাখ টাকা বা ৩৬ দশমিক ৯১ শতাংশ। তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৭৮ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ১০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে কোটি ৩১ লাখ টাকা বা ৩২ দশমিক ৬০ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২৩ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল টাকা ৭৯ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬০ টাকা ৩৯ পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ওয়াটা কেমিক্যালসের আয় হয়েছে ২০ কোটি ৯৫ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১৩ কোটি ৫৪ লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭১ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৬৮ পয়সা। সর্বশেষ সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ওয়াটা কেমিক্যালসের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ১৪ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫