মার্কেন্টাইল ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন

প্রকাশ: মার্চ ২৩, ২০২২

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ৫০০ কোটি টাকার পারপেচুয়াল বন্ড অনুমোদন করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বিএসইসির ৮১৫তম কমিশন সভায় অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পারপেচুয়াল বন্ডটির ৫০০ কোটি টাকার মধ্য ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট এবং অবশিষ্ট ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিটপ্রতি অভিহিত মূল্য হাজার টাকা। বন্ডের কুপন হার শতাংশ (ফ্লোর) থেকে ১০ শতাংশ (সিলিং) যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হবে।

উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড অতিরিক্ত টায়ার- মূলধনের ভিত্তি শক্তিশালী করবে। এই বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড। বন্ডটির মেন্ডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ইস্যু ম্যানেজার হিসেবে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড দায়িত্ব পালন করছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৭ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১৪ দশমিক ৫০ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২১ হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ৪৬ পয়সা, যা আগের বছরে ছিল টাকা ১৬ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ৯১ পয়সায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫