বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজের আয়োজন

শুরু হচ্ছে জাতীয় বিজ্ঞান মেলা

প্রকাশ: মার্চ ১৮, ২০২২

বণিক বার্তা অনলাইন

বিজ্ঞানমনষ্ক শিক্ষার্থীদের উদ্ভাবনী ক্ষমতা ও দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যথাযথ ব্যবহারের লক্ষ্যে শুরু হচ্ছে তৃতীয় জাতীয় বিজ্ঞান মেলা ২০২২। বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের আয়োজনে মেলাটি শুরু হবে আগামী ২৩ মার্চ। দুইদিন ব্যাপী এ মেলা চলবে ২৪ মার্চ বিকেল ৫টা পর্যন্ত। আজ শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ মেলার লক্ষ্য হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞানমনষ্ক শিক্ষার্থীদের উদ্ভাবনী ক্ষমতা এবং দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যথাযথ ব্যবহার বাড়ানো। জুনিয়র, সেকেন্ডারি ও সিনিয়র তিনটি গ্রুপে মেক্যানিক্যাল, ননমেক্যানিক্যাল ও আইটি, এসব ক্যাটাগরিতে প্রজেক্ট ডিসপ্লেসহ ১৯টি আলাদা আলাদা ইভেন্টে অংশ নেয়ার সুযোগ রয়েছে এ মেলায়। প্রোজেক্ট ডিসপ্লেসহ বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণের জন্য এরই মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন শুরু করা হয়েছে।

আয়োজকরা আরো জানায়, বিনা খরচে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অনলাইন বা অফলাইন রেজিস্ট্রেশন করে মেলায় অংশ নিতে পারবে। এছাড়াও ভিজিটরদের জন্য রয়েছে অনলাইন রেজিস্ট্রেশনের ব্যবস্থা। থাকছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-শিক্ষার্থীদের আপ্যায়নসহ বিভিন্ন সুযোগ সুবিধা। ২৩ মার্চ সকাল ৯টায় শুরু হয়ে মেলা চলবে পরদিন বিকাল ৫টা পর্যন্ত। 

উল্লেখ্য, ২০২০ সালে অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় বিজ্ঞান মেলায়, ২০টি ইভেন্টে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ১০৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩ হাজার ৩০৬জন শিক্ষার্থী অংশ নেয়। এছাড়া প্রায় ৯ হাজার দর্শনার্থী মেলায় অংশ নেয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে আগত থ্রিডি মুভি, মহাকাশ ও গ্যালারী প্রদর্শনী, আকাশ পর্যবেক্ষণসহ ভিন্ন আঙ্গিকে রূপ দিয়েছিল মেলাটিকে। 



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫