সার্চ কমিটির কাছে ১০ জনের নাম প্রস্তাব আ.লীগের

প্রকাশ: ফেব্রুয়ারি ১২, ২০২২

নিজস্ব প্রতিবেদক

ইসি গঠনের লক্ষ্যে প্রধান নির্বাচন কমিশনার অন্যান্য নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ১০ জনের নাম সুপারিশ করে সার্চ কমিটির কাছে তালিকা জমা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে আনুষ্ঠানিকভাবে নামের তালিকা প্রকাশ করেনি দলটি। গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিমের কাছে নামের তালিকা জমা দেন দলের তথ্য গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ উপদপ্তর সম্পাদক সায়েম খান। এদিকে আজ বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আলোচনায় বসার কথা সার্চ কমিটির।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, দলীয় ফোরামে সিইসি পদে বেশ কয়েকজনের নাম আলোচিত হয়। তাদের মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুজন সাবেক বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ, আবু বকর সিদ্দিকী, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান . মোহাম্মদ সাদিক সাবেক আইন সচিব কাজী হাবিবুল আউয়াল।

গত মঙ্গলবার গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভায় সার্চ কমিটির কাছে নামের তালিকা দেয়ার বিষয়টি আলোচিত হয়। সভাপতিমণ্ডলীর সদস্যরা প্রত্যেকে পাঁচজনের নাম প্রস্তাব করেন বলে জানা গেছে। তালিকায় সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের নাম প্রস্তাব করেছেন তাদের বেশির ভাগই। শফিউল আলম বর্তমানে বিশ্বব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। নভেম্বর পর্যন্ত পদে মেয়াদ রয়েছে তার।

গতকাল আওয়ামী লীগের তালিকা জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করে সেলিম মাহমুদ জানান, গত মঙ্গলবার সার্চ কমিটির পক্ষ থেকে আওয়ামী লীগের কাছে ইসি নিয়োগে মনোনয়নের জন্য আইন অনুযায়ী যোগ্যতাসম্পন্ন অনধিক ১০ জনের নাম তাদের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত প্রস্তাব আকারে পাঠানোর অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়। সে অনুযায়ী আমরা তালিকা জমা দিয়েছি।

তিনি জানান, গত বুধবার আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভাপতিমণ্ডলীর বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে নামের তালিকা চূড়ান্ত করা হয়। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে শুক্রবার দুপুর সাড়ে ১২টায় সার্চ কমিটির সভাপতি বরাবর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত ফরোয়ার্ডিং লেটারসহ বদ্ধ খামে ১০ জন যোগ্যতাসম্পন্ন ব্যক্তির সংক্ষিপ্ত জীবনবৃত্তান্তসহ তালিকা জমা দিয়েছি।

গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিমের সই করা এক চিঠিতে জানানো হয়েছে, আজ বেলা ১১টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট ভবনের জাজেস লাউঞ্জে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে সার্চ কমিটি। সভায় যারা আমন্ত্রণ পেয়েছেন তাদের মধ্যে আছেন আইনজীবী এএফ হাসান আরিফ, ফিদা এম কামাল, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী সুনসুরুল হক চৌধুরী, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, আইনজীবী এমকে রহমান, আইনজীবী . শাহদীন মালিক।

আমন্ত্রণ জানানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক . বোরহান উদ্দিন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক . আসিফ নজরুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) . মাকসুদ কামালকে।

উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম, এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন, ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ, ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্সের প্রেসিডেন্ট মুনিরা খান এবং সাবেক অ্যাটর্নি জেনারেল এজি মাহমুদ আলীর।

সিইসি অন্যান্য নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগসহ মোট ২৪টি নিবন্ধিত রাজনৈতিক এবং ছয়টি পেশাজীবী সংগঠন সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করেছে। তবে বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল ইসি গঠনে কোনো নাম জমা দেয়নি।

সার্চ কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম গতকাল জানান, ২৪টি দল ছয়টি পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে মনোনয়নসহ প্রস্তাব পেয়েছি। পেশাজীবী সংগঠনের মধ্যে বিএমএ, কৃষিবিদ ইনস্টিটিউশন ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনও আছে। ব্যক্তিগত পর্যায়ে দেশ বিদেশ থেকে অনেক বড় সংখ্যায় প্রস্তাব পাওয়া গেছে। এগুলো এসেছে মূলত -মেইলে। নামগুলোর তালিকা করে এখন কমিটির সামনে উপস্থাপন করা হবে।

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন হবে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠন হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। আর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করা হয়। এই কমিটি ১০ জনের নাম প্রস্তাব করার পর সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫