নামজারি আবেদন নামঞ্জুর করার আগে কারণ জানাতে হবে

প্রকাশ: ফেব্রুয়ারি ০৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক

নামজারি আবেদন চূড়ান্তভাবে নামঞ্জুর করার আগে সেবাগ্রহীতাকে তথ্য/কাগজপত্রের ঘাটতির ব্যাপারে অবহিত করে নোটিস দিতে হবে। এমন নির্দেশনা দিয়ে গতকাল এক পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

নাগরিকের ভোগান্তি লাঘবে এবং ভূমি অফিসের স্বচ্ছতা জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে -নামজারি আবেদন বাবদ ফি জমা প্রদানের পর আদেশ ব্যতীত নামজারির আবেদন নামঞ্জুর প্রসঙ্গে শীর্ষক পরিপত্রের মাধ্যমে গতকাল নির্দেশনা প্রদান করে ভূমি মন্ত্রণালয়। ফলে ভূমিসেবা গ্রহীতা নামজারি আবেদন নামঞ্জুর হয়ে যাওয়ার আগে একবার সুযোগ পাবেন ঘাটতি কাগজপত্র জমা দেয়ার।

পরিপত্রে জানানো হয়, ভূমি মন্ত্রণালয়ের গত নভেম্বর ৫৬০ নম্বর পরিপত্রে -নামজারির আবেদনের সময় আবশ্যিকভাবে প্রথমেই কোর্ট ফি বাবদ ২০ টাকা এবং নোটিস জারি ফি বাবদ ৫০ টাকা জমা প্রদান করার নির্দেশনা রয়েছে। ওই টাকা পরিশোধ করার পর আবেদনকারীর আবেদন সহকারী কমিশনারের (ভূমি) আইডিতে তালিকাভুক্ত হয়। সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক অনেক সময় প্রথম আদেশের আগেই অনেক আবেদন নামঞ্জুর করা হয়। সেক্ষেত্রে কী কারণে আবেদন নামঞ্জুর হয়েছে নাগরিক জানতে পারেন না। এটি ভূমি অফিসের স্বচ্ছতা জবাবদিহির অন্তরায়।

পরিপত্রে আরো জানানো হয়, এক্ষেত্রে নাগরিকের ভোগান্তি লাঘবে এবং ভূমি অফিসের স্বচ্ছতা জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে সহকারী কমিশনারদের (ভূমি) প্রথম আদেশের আগে নামজারি বাতিল করা যাবে না। আবেদনে কোনো তথ্য অথবা কাগজপত্রের ঘাটতি থাকলে প্রথম আদেশে তা উল্লেখ করে তথ্য/কাগজপত্র দাখিলের নির্দিষ্ট সময়সীমা প্রদান করতে হবে। আবেদনকারী কর্তৃক নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্য বা কাগজপত্র দাখিল করতে ব্যর্থ হলে বা অন্য কোনো কারণে নামঞ্জুর হলে দ্বিতীয় আদেশে সুনির্দিষ্টভাবে কারণ উল্লেখপূর্বক নামঞ্জুর করার নির্দেশনা প্রদান করা হলো।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫