ঢাবির দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিএসইসির বৃত্তি চালু

প্রকাশ: জানুয়ারি ২৭, ২০২২

বণিক বার্তা অনলাইন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তি চালু করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মাসে তিন হাজার করে ২০ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীকে এ বৃত্তি দেয়া হবে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে এ বৃত্তি চালুর লক্ষ্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম সাত লাখ ২০ হাজার টাকার একটি চেক হস্তান্তর করেন।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, সমাজের সকল পর্যায়ের মানুষের অর্ন্তভূক্তির মাধ্যমে দেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। এ লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় নিয়ে আসা হয়েছে। প্রাথমিকভাবে ২০ শিক্ষার্থীকে এক বছরের জন্য এ সুবিধা দেয়া হবে। পরবর্তীতে নরায়নের মাধ্যমে এ সুবিধা চালু থাকবে। 

এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমাজ গঠন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শারীরিক ও আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেন।

বিএসইসি এমন উদ্যেগের ভূয়সী প্রশংসা করে ঢাবির উপাচার্য বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক জোরদার করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ গবেষণা তহবিল গঠনে এগিয়ে আসার জন্য তিনি বিভিন্ন করপোরেট হাউজের প্রতি আহ্বান জানান। 

বক্তব্য শেষে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করায় বিএসইসি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

উপাচার্য দপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫