টাকা ফেরত পেলেন কিউকমের ২০ গ্রাহক

প্রকাশ: জানুয়ারি ২৪, ২০২২

নিজস্ব প্রতিবেদক

ই-কমার্স প্রতিষ্ঠান কিউকম ডটকমের ছয় হাজার ৭২১ জন গ্রাহকের ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি টাকা ফেরতের সম্মতি পাওয়াদের মধ্যে ২০ জন গ্রাহক আনুষ্ঠানিকভাবে টাকা ফেরত পেয়েছেন। 

আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে  কিউকমের এই গ্রাহকদের অর্থ ফেরত দিয়ে কার্যক্রমের আনুষ্ঠানিকতা শুরু হয়। 

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ২০ জন গ্রাহক ফেরত পেয়েছেন ৪০ লাখ ২ হাজার ৪১৩ টাকা। এর মধ্য দিয়ে ভোক্তাদের অর্থ ফেরতের কার্যক্রম উদ্বোধন ঘোষণা করলাম। তিনি বলেন, কয়েকটি মন্ত্রণালয়ের সাথে বসেই সিদ্ধান্ত নিয়েছিলাম ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর একটি ইউনিক আইডি নাম্বার থাকবে এবং এটার রেজিস্ট্রেশন করতে হবে। আমরা এই কাজটির শেষের দিকে, আগামি।১৫ দিনের মধ্যে আশা করছি এটা শুরু করতে পারব। 

তিনি বলেন, সবচেয়ে প্রয়োজনীয় বিষয় ছিলো ভোক্তারা যে টাকা ফেরত পাননি বা পণ্য বুঝে পাননি সে অর্থ তারা ফেরত চাচ্ছিলেন, কিন্তু যেগুলোর বিরুদ্ধে মামলা ছিলো সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চেয়েছি। তারা মতামত দিয়েছিলো যে সমস্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা আছে এবং মালিক জেলে আছেন তাদের টাকাটা ফেরত দেয়া যাবে না। সেক্ষেত্রে যাদের বিরুদ্ধে অভিযোগ থাকলেও মামলা নেই তাদের মধ্যে একটি কিউকম। ফস্টার পেমেন্টের মাধ্যমে টাকা দেয়ার বিষয় ছিলো, তবে ফস্টারের বিরুদ্ধে অভিযোগ ছিলো সিআইডি থেকে সেজন্য এনওসি নিয়ে এসেছি। বাংলাদেশ ব্যাংকও এটি নিয়ে কাজ করেছে, আপাতত ৫৯ কোটি টাকা যেখানে ৬ হাজার ৭২১ জনের লেনদেনের বিষয় রয়েছে। এসব ক্রেতারা পণ্য পায়নি। তার ৫৯ কোটি টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করেছি। আজ ২০ জনকে আজ ফেরত দেওয়া হলো। বাকিদের টাকা ফেরতের জন্য আমরা কাজ করছি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫