পেইড সাবস্ক্রিপশন ফিচার চালু করছে ইনস্টাগ্রাম

প্রকাশ: জানুয়ারি ২২, ২০২২

বণিক বার্তা ডেস্ক

কনটেন্ট ক্রিয়েটর ইনফ্লুয়েন্সারদের জন্য একটি পেইড সাবস্ক্রিপশন ফিচারের পরীক্ষা করছে ইনস্টাগ্রাম। শুরুতে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন কনটেন্ট ক্রিয়েটর সুযোগ পাচ্ছেন বলে জানায় মেটা নিয়ন্ত্রণাধীন প্লাটফর্মটি।

ইনস্টাগ্রাম একটি ব্লগপোস্টে জানায়, শুরুতে ১০ জন নির্মাতাকে নিয়ে পরীক্ষামূলক প্রকল্পটি শুরু করছে ইনস্টাগ্রাম। তবে ক্রমান্বয়ে আরো কনটেন্ট নির্মাতা এর সঙ্গে যুক্ত হবেন। শুরুতে বাস্কেটবল তারকা সেডোনা প্রিন্স, অলিম্পিয়ান জর্ডান চিলেস জ্যোতিষী আলিজিয়া কেলি এর অংশ হবেন বলে জানিয়েছে সাইটটি।

সাবস্ক্রাইবার অনলি কনটেন্টের জন্য ভক্তদের মাসিক হিসাবে গাঁটের পয়সা খরচ করতে হবে। ওই এক্সক্লুসিভ কনটেন্টের মধ্যে পড়বে নির্মাতাদের লাইভ ভিডিও স্টোরিজ এছাড়া সাবস্ক্রাইবারদের নামের পাশে বসবে একটি বেগুনি রঙের ব্যাজ, যা দেখে তাদের আলাদা করে চিহ্নিত করতে পারবেন কনটেন্ট নির্মাতারা। সাবস্ক্রিপশনের খরচও নির্দিষ্ট নয়।

টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, টিআর ভেদে প্রতি মাসে শূন্য দশমিক ৯৯ সেন্ট থেকে শুরু করে ৯৯ ডলার ৯৯ সেন্ট পর্যন্ত খরচ হবে সাবস্ক্রাইবারদের। আর সাবস্ক্রিপশন সেবার মূল্য নির্ধারণের সুযোগ থাকবে কনটেন্ট নির্মাতাদের হাতে। আপাতত ইনস্টাগ্রাম নির্মাতাদের আয়ে ভাগ বসাবেন না বলে জানিয়েছেন ইনস্টাগ্রামের পণ্যবিষয়ক সহপ্রধান অ্যাশলি ইউকি। অন্তত ২০২৩ সাল পর্যন্ত অবস্থা বজায় থাকবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গে মেটা প্লাটফর্মসের সিইও মার্ক জাকারবার্গ সম্প্রতি এক ফেসবুক পোস্টে জানান, কনটেন্ট ক্রিয়েটরদের শৈল্পিক কাজের মাধ্যমে জীবিকা নির্বাহের জন্য নতুন টুল নির্মাণ করতে পেরে এবং আরো বেশি নির্মাতাদের হাতে টুলগুলো পৌঁছে দিতে পেরে আমি আনন্দিত। নির্মাতাদের জন্য ফেসবুকেরও নিজস্ব সাবস্ক্রিপশন সেবা আছে। নতুন ফিচারটি নিয়ে প্রচারণা চালাচ্ছেন ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি। সাবস্ক্রিপশন সেবাটিকে ইনফ্লুয়েন্সার নির্মাতাদের জন্য অনুমানযোগ্য আয়ের সেরা মাধ্যমগুলোর একটি বলে আখ্যা দিয়েছেন তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫