কারণ ছাড়াই বাড়ছে বসুন্ধরা পেপারের শেয়ারদর

প্রকাশ: জানুয়ারি ১৩, ২০২২

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের শেয়ারদর লেনদেন সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে বেড়েছে। তবে এর পেছনে কোনো অপ্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক চিঠির জবাবে তথ্য জানানো হয়েছে।

গত এক মাসের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে চলতি মাসের শুরু পর্যন্ত বসুন্ধরা পেপারের শেয়ারদরে স্বাভাবিক উত্থান-পতন ছিল। জানুয়ারি থেকে শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়তে থাকে। ওই দিন শেয়ারটির সমাপনী দর ছিল ৪৩ টাকা ৭০ পয়সা। ১১ জানুয়ারি শেয়ারটির দর বেড়ে ৬৮ টাকায় পৌঁছে। সর্বশেষ গতকাল শেয়ারটির সমাপনী দর ছিল ৬৪ টাকা ৭০ পয়সা। অন্যদিকে শেয়ার লেনদেনেও অস্বাভাবিকতা থেকে দেখা গেছে। জানুয়ারি কোম্পানিটির ৪৬ হাজার ৮৭০টি শেয়ার লেনদেন হয়। এর পর থেকে লেনদেন অস্বাভাবিক হারে বেড়ে গতকাল ৪৬ লাখ হাজার ৯০৪টিতে দাঁড়ায়।

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বসুন্ধরা পেপারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ২২ পয়সায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫