শুরুর উত্থান ধরে রাখতে পারেনি সূচক

প্রকাশ: ডিসেম্বর ২৩, ২০২১

নিজস্ব প্রতিবেদক

গতকাল লেনদেনের শুরুতে ক্রয় চাপের কারণে ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছিল দেশের পুঁজিবাজার। তবে শেষ পর্যন্ত আর সেটি ধরে রাখতে পারেনি সূচক। দিনশেষে পয়েন্ট হারানোর মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স কমলেও বেড়েছে দৈনিক লেনদেনের পরিমাণ। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। বেলা দেড়টা পর্যন্ত উত্থান-পতন দেখা গেলেও সার্বিকভাবে ইতিবাচক ছিল সূচক। তবে শেষ ঘণ্টার বিক্রয় চাপের কারণে শেষ পর্যন্ত পয়েন্ট হারিয়েছে সূচক। গতকাল দিনশেষে প্রায় পয়েন্ট কমে হাজার ৭৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা আগের কার্যদিবসে ছিল হাজার ৭৫৭ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে লাফার্জহোলসিম বাংলাদেশ, ইসলামী ব্যাংক, লিন্ডে বাংলাদেশ, বিএসআরএম লিমিটেড আইএফআইসি ব্যাংকের শেয়ার।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে প্রায় পয়েন্ট কমে হাজার ৪৩৪ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৩৭ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে পয়েন্ট কমে গতকাল হাজার ৫৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৫৩৮ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৭ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৫২ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৮৬টির আর অপরিবর্তিত ছিল ৪৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৪ দশমিক ১৯ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বিবিধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৯৬ শতাংশ দখলে নিয়েছে সাধারণ বীমা খাত। দশমিক ৮৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ব্যাংক খাত। চতুর্থ অবস্থানে থাকা ওষুধ রসায়ন খাতের দখলে ছিল লেনদেনের দশমিক ৬৫ শতাংশ। এছাড়া কাগজ মুদ্রণ খাতের দখলে ছিল দশমিক ৩৮ শতাংশ। গতকাল সাধারণ বীমা খাতের শেয়ারে সবচেয়ে বেশি শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। ঋণাত্মক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল সিমেন্ট খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার, জিএসপি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, ফরচুন সুজ, এশিয়া ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিক্যান্টস আইএফআইসি ব্যাংক।

গতকাল ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ সিকিউরিটিজ ছিল স্টাইলক্রাফট, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, সোনালী পেপার, সুহূদ ইন্ডাস্ট্রিজ, জনতা ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ফাইন ফুডস।

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দর কমার শীর্ষে থাকা কোম্পানির মধ্যে রয়েছে পেপার প্রসেসিং, জিল বাংলা সুগার মিল, ন্যাশনাল টি, লিবরা ইনফিউশন, ইস্টার্ন লুব্রিক্যান্টস, জেমিনি সি ফুড, হামিদ ফ্যাব্রিকস, রহিমা ফুড, ফার্মা এইডস আইসিবি ইসলামী ব্যাংক।

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে পয়েন্ট কমে ১১ হাজার ৮১৮ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৮২৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯৩টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত ছিল ৪৫টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ১১০ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৪ কোটি টাকা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫