বিশেষ নিট পোশাক তৈরিতে ৩৫ শতাংশ পর্যন্ত অপচয়ের নির্দেশনা চান শিল্প মালিকরা

প্রকাশ: ডিসেম্বর ২২, ২০২১

আল ফাতাহ মামুন

বাণিজ্য মন্ত্রণালয়ে বিকেএমইএর চিঠি

বিশেষ নিট পোশাক তৈরিতে ৩৫ শতাংশ পর্যন্ত অপচয়ের নির্দেশনা চেয়েছেন শিল্প মালিকরা। দাবি জানিয়ে গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন বাংলাদেশ নিট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নেতারা। সংগঠনটির নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেমের স্বাক্ষর করা ওই চিঠিতে শিল্প মালিকদের দাবির পক্ষে যুক্তিপ্রমাণ তুলে ধরা হয়।

এর আগে ১৯ ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি অনুবিভাগের এক আদেশে পোশাক পণ্যে সর্বোচ্চ অপচয় হার ১৬ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হয়। আদেশে বলা হয়, বেসিক কাপড়ে সর্বোচ্চ অপচয় ধরা হবে ২৭ শতাংশ, বিশেষ কাপড়ে ৩০ শতাংশ এবং সোয়েটার মোজার ক্ষেত্রে শতাংশ অপচয় ধরা হবে। অবিলম্বে আদেশ কার্যকর হবে। আদেশের মাধ্যমে নিট গার্মেন্টে সুতা থেকে কাপড় তৈরি এবং কাপড় থেকে পোশাক তৈরিতে বাণিজ্য মন্ত্রণালয়ের ১৯৯৮ সালের ২৮ ডিসেম্বর জারি করা অপচয় হার বাতিল করাকে সাধুবাদ জানিয়েছেন শিল্প মালিকরা। তবে সর্বোচ্চ অপচয় হার ৩০ শতাংশের সিদ্ধান্তকে কোনোভাবেই বাস্তবসম্মত নয় বলে মন্তব্য করেছেন তারা।

বিকেএমইএর চিঠিতে বলা হয়, আধুনিক ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে বেসিক নিট আইটেমের উৎপাদনে ডায়িং ফিনিশিংয়ের অপচয়ের হার সর্বনিম্ন ১২ শতাংশ। কিন্তু জারীকৃত আদেশে হার ধরা হয়েছে মাত্র শতাংশ। তাই ডায়িং ফিনিশিংয়ের অপচয়ের হার ১২ শতাংশ বিবেচনায় নিয়ে বেসিক আইটেমের অপচয়ের হার ৩০ শতাংশ নির্ধারণ করা প্রয়োজন (অর্থাৎ নিটিং ডায়িং ১৩ শতাংশ এবং কাটিং থেকে শিপমেন্ট ১৭ শতাংশ)

শিল্প মালিকদের দাবি, স্পেশাল আইটেম তৈরিতে ব্যবহূত ফ্যাব্রিক্স উৎপাদনে ডায়িং ফিনিশিংয়ের হার শতাংশ থেকে বাড়িয়ে ন্যূনতম ১৪ শতাংশ করা হোক। এর মানে হলো, স্পেশাল আইটেম তৈরিতে মোট অপচয়ের হার হবে ৩৫ শতাংশ (অর্থাৎ নিটিং ডায়িং ১৬ শতাংশ এবং কাটিং থেকে শিপমেন্ট ১৯ শতাংশ) এক্ষেত্রে স্পেশাল আইটেমের সংজ্ঞায় স্পেশাল ফ্যাব্রিক্স যেমন ইয়ার্ন, ডাই, ফ্লিস/ব্যাসিং, অলওভার প্রিন্স ইত্যাদি অন্তর্ভুক্ত করা হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে সোয়েটার সকসের অপচয়ের হার নির্ধারণ অযৌক্তিক উল্লেখ করে বিকেএমইএর চিঠিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটি কোনো সোয়েটার কারখানা পরিদর্শন না করেই এক্ষেত্রে অপচয়ের হার শতাংশ নির্ধারণ করে দিয়েছে। কিন্তু সোয়েটার উৎপাদনে সাধারণত অপচয়ের হার ১২ শতাংশের বেশি। তাই শিল্প মালিকদের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ পুনর্বিবেচনার দাবি জানানো হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫