সাইডলাইনে বিনিয়োগকারীরা

সূচকের পতন অব্যাহত

প্রকাশ: ডিসেম্বর ২১, ২০২১

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বরে ব্যাংক ক্লোজিংয়ের কারণে বর্তমানে পুঁজিবাজারে আগের তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা কম। তাছাড়া সূচক আরো পয়েন্ট হারাতে পারে শঙ্কায় বাজারে সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণও কমেছে। সাউডলাইনে থেকে তারা বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এতে সূচকের পাশাপাশি দৈনিক লেনদেনের পরিমাণও হাজার কোটি টাকার নিচে নেমে গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্সে গতকাল লেনদেনের প্রথম মিনিট পর্যন্ত সামান্য উত্থান-পতনে ছিল। তবে এরপরে সূচকে বড় পতন শুরু হয়। এক পর্যায়ে ১০টা ৩৫ মিনিটে গিয়ে ৩৭ পয়েন্ট হারায় সূচক। পরে উত্থান-পতনের মধ্য দিয়ে আবারো লেনদেন চলতে থাকলেও ২টা মিনিটে আবারো বড় আকারে পতন হয় সূচকে। সময় সূচক কমে ৬৬ পয়েন্ট এবং শেষ পর্যন্ত পতনের মধ্য দিয়েই লেনদেন শেষ হয়। দিনশেষে ডিএসইএক্স ৪৬ দশমিক ৬৭ পয়েন্ট কমে হাজার ৭৩৭ পয়েন্ট দাঁড়ায়। আগের কার্যদিবসে যা ছিল হাজার ৭৮৩ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস গ্রামীণফোন লিমিটেড।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১০ দশমিক পয়েন্ট কমে হাজার ৪৩৩ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৪৩ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ১৯ পয়েন্ট কমে গতকাল হাজার ৫২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৫৪৮ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৭ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১০০টির, কমেছে ২৪১টির আর অপরিবর্তিত ছিল ৩৩টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৩৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বিবিধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ৯২ শতাংশ দখলে নিয়েছে ব্যাংক খাত। গতকাল পাট খাতের শেয়ারে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। ঋণাত্মক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল আইটি খাত, দশমিক শতাংশ।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসইতে) প্রধান সূচক সিএসসিএক্স গতকাল দিনের ব্যবধানে ৮৪ পয়েন্ট কমে ১১ হাজার ৭৭৮ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৮৬২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৯টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৯৩টির আর অপরিবর্তিত ছিল ২৭টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৯১ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫৫ কোটি টাকা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫