সপ্তাহজুড়ে সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারদর বেড়েছে ৩০%

প্রকাশ: ডিসেম্বর ১২, ২০২১

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকভুক্ত জ্বালানি খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে প্রায় ৩০ শতাংশ বেড়েছে। সময়ে কোম্পানিটির ২৫ কোটি টাকারও বেশি শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় লেনদেন হয়েছে গড়ে কোটি টাকার শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে টাকা ৪৯ পয়সা, যেখানে আগের বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৫১ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৫৫ পয়সায়। ঘোষিত লভ্যাংশ অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বছরের ২৬ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারিত ছিল গত ২৫ নভেম্বর।

এদিকে চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৭ পয়সা, যেখানে আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬৮ পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১০ টাকা ৯১ পয়সায়।

এর আগের ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি সিভিও পেট্রোকেমিক্যাল। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫১ পয়সা, যেখানে আগের হিসাব বছরে ইপিএস ছিল ১২ পয়সা। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সিভিও পেট্রোকেমিক্যাল। ২০১৮ হিসাব বছরেও শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। তার আগে ২০১৬ হিসাব বছরে ২৫ শতাংশ নগদ এবং ২০১৫ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ ২৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যালের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৫ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে কোটি ২৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা কোটি ৫২ লাখ ৪৫ হাজার। এর ৪৫ দশমিক ৩১ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৫ দশমিক ৪৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৩৭ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ৩৮ দশমিক ৮৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫