জাবিতে প্রজাপতি মেলা আগামীকাল

প্রকাশ: ডিসেম্বর ০৯, ২০২১

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’— প্রতিপাদ্য সামনে রেখে প্রজাপতি সংরক্ষণ গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামীকাল অনুষ্ঠিত হবে প্রজাপতি মেলা ২০২১। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্বরে প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে মেলাটি অনুষ্ঠিত হবে। গতকাল বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রজাপতি মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক . মনোয়ার হোসেন তথ্য জানান।

প্রজাপতি সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় সিরাজগঞ্জ আলহাজ ফরহাদ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক হাসমত আলীকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড ২০২১ প্রদান করা হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান সমীকে বাটারফ্লাই ইয়াং এনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড ২০২১ অ্যাওয়ার্ড প্রদান করা হবে। মেলা উপলক্ষে প্রজাপতি পার্ক গবেষণা কেন্দ্র জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। যেখানে রয়েছে জীবন্ত প্রজাপতি, প্রজাপতিবান্ধব বৃক্ষাদি প্রজাপতির প্রজননক্ষেত্রসহ উন্মুক্ত বাগান।

অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, গত বছর করোনা পরিস্থিতির কারণে মেলা হয়নি। বছর মেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমতি নেয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে মেলাজুড়ে বাড়তি সতর্কতা হিসেবে শোভাযাত্রা বাতিল করা হয়েছে এবং মেলার কর্মীদের জন্য ফ্রি মাস্কের ব্যবস্থা করা হয়েছে। আমরা সবাইকে বিশেষভাবে স্বাস্থ্যবিধি মানার জন্য অনুরোধ করছি।

দিনব্যাপী মেলায় থাকবে প্রজাপতিবিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতি প্রকৃতিবিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়নসহ নানা আয়োজন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫