ওয়াটা কেমিক্যালস ও ফিনিক্স ফাইন্যান্সের পর্ষদ সভা আজ

প্রকাশ: ডিসেম্বর ০৭, ২০২১

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির পরিচালনা পর্ষদের সভা আজ। কোম্পানি দুটি হলো ওয়াটা কেমিক্যালস লিমিটেড ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

ওয়াটা কেমিক্যালস: তালিকাভুক্ত ওষুধ রসায়ন খাতের কোম্পানিটির পর্ষদ সভা আজ বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা অনুমোদন করা হবে।

ওয়াটা কেমিক্যালস লিমিটেডের বিক্রি সর্বশেষ সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে আগের বছরের তুলনায় ২৬ শতাংশ কমে গেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির বিক্রি হয়েছে ৫৬ কোটি ৯৮ লাখ টাকা। যেখানে আগের বছরে বিক্রি ছিল ৭৭ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি টাকা। যেখানে আগের বছরে নিট মুনাফা ছিল ১১ কোটি ৯৩ লাখ টাকা।

এদিকে সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ। ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৩০ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট ডিসেম্বর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১৪, যা আগের বছরে ছিল টাকা পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬০ টাকা ২২ পয়সায়।

এর আগের ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য মোট ৫৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে ওয়াটা কেমিক্যালসের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ৩০ শতাংশ নগদ ২৫ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদের পাশাপাশি ৩০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ওয়াটা কেমিক্যালস। এছাড়া ২০১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ শতাংশ স্টক এবং ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ফিনিক্স ফাইন্যান্স: তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠানটির পর্ষদ সভা আজ বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা অনুমোদন করা হবে।

সর্বশেষ রেটিং অনুযায়ী, ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে প্লাস স্বল্পমেয়াদে এসটি-টু ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ১৬ নভেম্বর ২০২১ পর্যন্ত আনুষঙ্গিক অন্যান্য হালনাগাদ তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ফিনিক্স ফাইন্যান্সের ইপিএস হয়েছে ৬৩ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৫২ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ইপিএস ছিল ১৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময় যা ছিল ১৬ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ৬৪ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে ফিনিক্স ফাইন্যান্স। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৩৬ পয়সা, যা আগের বছরে ছিল টাকা ৭৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে এনএভিপিএস দাঁড়ায় ২২ টাকা পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫