রিলায়েন্সকে মোকাবেলা

ভোক্তা পণ্যের সরবরাহ বন্ধে ভারতীয় ব্যবসায়ীদের হুমকি

প্রকাশ: ডিসেম্বর ০৭, ২০২১

বণিক বার্তা ডেস্ক

ভারতের ভোক্তা সংস্থাগুলো রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কাছে কম দামে পণ্য সরবরাহ করে বলে অভিযোগ তুলেছেন ব্যবসায়ীরা। এমনটা চলতে থাকলে ছোট পারিবারিক দোকানগুলোয় গৃহস্থালি সামগ্রীর সরবরাহ বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে দেশটির ব্যবসায়ীরা। সম্প্রতি এক চিঠি থেকে তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত মাসে ভারতীয় বিক্রয়কর্মীদের প্রতিনিধিত্বকারী বিভিন্ন প্রতিষ্ঠান জানায়, গত বছর সংস্থাগুলোর পণ্য বিক্রির হার ২০-২৫ শতাংশ কমেছে। বিশেষ করে ভারতের অন্যতম ধনী মুকেশ আম্বানির প্রতিষ্ঠান রিলায়েন্সের সঙ্গে ছোট পারিবারিক দোকানগুলোর চুক্তির ফলে বিক্রি কমেছে। বিক্রয়কর্মীরা বেনকিজার, ইউনিলিভার, কোলগেট-পালমোলিভসহ বিভিন্ন ভোক্তা কোম্পানির পণ্য সরবরাহ করে থাকে।

পণ্য সরবরাহে আম্বানির ছাড়ের অফার পাওয়ায় ছোট দোকানগুলো জিওমার্ট পার্টনার অ্যাপে ক্রয়াদেশের পরিমাণ বাড়িয়ে দিয়েছে। ফলে দেশজুড়ে দীর্ঘদিন ধরে পণ্য সরবরাহের কাজে নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানের লাখ ৫০ হাজারের বেশি বিক্রয়কর্মী অস্তিত্ব সংকটে রয়েছেন। এসব কর্মী দেশের আনাচে-কানাচে থাকা স্টোরগুলো ঘুরে গৃহস্থালি দ্রব্যের চাহিদা সংগ্রহ সরবরাহ করে আসছিলেন।

ভারতের ভোক্তা প্রতিষ্ঠানগুলোর কাছে সুষম প্রতিযোগিতার ক্ষেত্র চেয়ে চিঠি দিয়েছে চার লাখের বেশি সদস্যভুক্ত অল ইন্ডিয়া কনজিউমার প্রডাক্টস ডিস্ট্রিবিউটরস ফেডারেশন। ফেডারেশন জানায়, রিলায়েন্সের পাশাপাশি অন্যান্য বড় করপোরেট ডিস্ট্রিবিউটরকে একই দামে পণ্য দিতে হবে বা সরবরাহ করতে হবে। মূল্য সমতার চাহিদা পূরণ না হলে প্রতিষ্ঠানগুলোর বিক্রয়কর্মীরা ছোট পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানে পণ্য সরবরাহ করবেন না। সেই সঙ্গে চুক্তি যদি জানুয়ারি পার হয়ে যায় তাহলে নতুন কোনো পণ্যই সরবরাহ করা হবে না।

চিঠিতে বলা হয়, অনেক বছর ধরে ভালো সেবা প্রদানের মাধ্যমে আমরা বিক্রেতাদের কাছ থেকে সুনাম কুড়িয়েছি এবং ভালো অবস্থান তৈরিতে সক্ষম হয়েছি। তাই আমরা অসহযোগ আন্দোলন ডাকার সিদ্ধান্ত নিয়েছি। গ্রুপটির প্রেসিডেন্ট ধাইরোশিল পাটিল জানান, রেকিট, হিন্দুস্তান ইউনিলিভার, কোলগেটসহ আরো ২০টি ভোক্তা পণ্য প্রতিষ্ঠানের কাছে চিঠি পাঠানো হয়েছে। বিষয়ে রিলায়েন্স বা অন্য তিনটি প্রতিষ্ঠান কোনো মন্তব্য করেনি।

ভারতে ছোট পারিবারিক দোকানগুলো পুরো বাজারের ৮০ শতাংশ বা ৯০ হাজার কোটি ডলারের খুচরা বাজার রয়েছে। ১৫০টির বেশি শহরে প্রায় তিন লাখের বেশি দোকান রয়েছে। এসব দোকান রিলায়েন্স থেকেও পণ্য নিয়ে থাকে। দীর্ঘদিন থেকে পণ্য সরবরাহকারীরা জানান, রিলায়েন্স প্রদত্ত দামের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পেরে তারা তাদের পরিবহন বহর কর্মী হ্রাস করতে বাধ্য হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫