রানমেশিন বিরাটের সেঞ্চুরিহীন দুই বছর

প্রকাশ: ডিসেম্বর ০৫, ২০২১

ব্যাট হাতে মাঠে নামলেই রানের ফুলঝুরি, সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি আসত নিয়মিতই। সেই বিরাট কোহলি কিনা দুই বছরের বেশি সময় ধরে ভুগছেন সেঞ্চুরি-খরায়!

সর্বশেষ ২০১৯ সালের ২২ নভেম্বর সেঞ্চুরি করেছিলেন ভারতের ব্যাটিং গ্রেট। কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশের বিপক্ষে ১৩৬ রানের ইনিংসই ছিল তার সর্বশেষ তিন অংক ছোঁয়া। এরপর ৭৪৩ দিন পার হলো (দুই বছর ১৩ দিন) ব্যাটে সেঞ্চুরি নেই কোহলির! সেঞ্চুরির জন্য ক্যারিয়ারে এত দীর্ঘ সময় আর কখনো অপেক্ষা করতে হয়নি ভারতের টেস্ট অধিনায়ককে। যদিও মাঝে বেশকিছুটা সময় করোনাভাইরাস কেড়ে নিয়েছে। তবু যত ইনিংস ব্যাট করেছেন, তাতে বিরাট ধুঁকেছেন অবিশ্বাস্যভাবেই। সবশেষ সেঞ্চুরি পাওয়ার পর ১৩ টেস্টের ২২ ইনিংস ব্যাট করেছেন ভারতের অধিনায়ক। পাঁচটি হাফ সেঞ্চুরি থাকলেও তিনবার শূন্য রানে এবং চারবার দুই অংকের ঘরেও যেতে পারেননি কোহলি।

ওয়ানডেতেও বিরাট সবশেষ সেঞ্চুরি পেয়েছেন প্রায় আড়াই বছর আগে। ২০১৯ সালের ১৪ আগস্ট পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন অপরাজিত ১১৪ রান।

এর মধ্যে খেলেছেন ১৫টি ওয়ানডে ম্যাচ। সেঞ্চুরি না পেলেও ৮টি হাফ সেঞ্চুরি ছিল ওয়েনডেতে। টি-টোয়েন্টিতে অবশ্য বিরাটের কোনো সেঞ্চুরি আগেও ছিল না।

এত দীর্ঘ সময় সেঞ্চুরি-খরা কখনো ছিল না বিরাটের ক্যারিয়ারে। তবে ২০১৪ সালে ফেব্রুয়ারি থেকে অক্টোবর মাস পর্যন্ত টানা ২৫ ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি বিরাট।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি২০ সিরিজ খেলেননি। টেস্ট সিরিজেও প্রথম ম্যাচটি খেলেননি, যে ম্যাচে ড্র করে ভারত। ফিরেছেন চলমান মুম্বাই টেস্ট দিয়ে। কিন্তু দুর্ভাগ্য ভারত অধিনায়কের। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ইনিংসে চার বল মোকাবেলায় শূন্য রানে ফিরতে হয়েছে কোহলিকে! মুম্বাইয়ে জন্ম কিউই বোলার এজাজ প্যাটেলের স্পিনে এলবিডব্লিউর শিকার হন তিনি। অথচ টেস্ট ওয়ানডে মিলিয়ে ৭০টি সেঞ্চুরি বিরাটের। ৯৬ টেস্টে ২৭টি ২৫৪ ওয়ানডেতে ৪৩টি সেঞ্চুরি তার নামের পাশে। ক্রিকইনফো


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫