কোয়ারেন্টিন নীতিমালায় কঠোর হচ্ছে দক্ষিণ কোরিয়া

প্রকাশ: ডিসেম্বর ০৫, ২০২১

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের যেকোনো দেশ থেকে আসা ব্যক্তিদের  জন্য ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন নীতিমালা ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া। ভ্যাকসিন গ্রহণকারীদের জন্যও নীতিমালা বহাল থাকবে। বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে ফের কঠোর বিধিনিষেধে গেল এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতিটি। খবর ব্যাংকক পোস্ট।

ওমিক্রন ভ্যারিয়েন্টের পরিপ্রেক্ষিতে কী পদক্ষেপ নেয়া হবে নিয়ে সম্প্রতি একটি বৈঠকের আহ্বান করে দ্য সেন্ট্রাল ডিজিজ কন্ট্রোল হেডকোয়ার্টার্স। দেশে এর সংক্রমণ ঠেকাতে বেশ কয়েকটি পদক্ষেপ নেয়ার বিষয়টি অনুমোদন করে তারা। শুক্রবার থেকে কার্যকর নীতিমালার আওতায় বিদেশ থেকে আগতদের ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। সময়ে তাদেরকে তিনবার পিসিআর পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। প্রথম পরীক্ষা আগমনের একদিন আগে, দ্বিতীয়টি আগমনের পরদিন এবং তৃতীয়টি কোয়ারেন্টিন শেষের আগে।

উচ্চ ঝুঁকির দেশ হিসেবে তারা নাইজেরিয়াকে তালিকাভুক্ত করেছে। শুক্রবার থেকে দেশের স্বল্পমেয়াদি সফরকারীরা দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করতে পারবেন না। নাইজেরিয়া থেকে আসা কোরীয় এবং দীর্ঘমেয়াদি অবস্থানকারী পর্যটকরা ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।

তিনটি পিসিআর টেস্ট পরিচালনার জন্য সরকার অস্থায়ী কেন্দ্র চালু করেছে। এছাড়া আগামী দুই সপ্তাহের জন্য ইথিওপিয়া থেকে সরাসরি ফ্লাইট বন্ধ করেছে। তবে সেখানে থাকা দক্ষিণ কোরীয়দের নিরাপদে নিয়ে আসতে জরুরি ফ্লাইট বরাদ্দ করবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫