চলতি মাসেই আসতে পারে শৈত্যপ্রবাহ

প্রকাশ: ডিসেম্বর ০৩, ২০২১

বণিক বার্তা অনলাইন

মৌসুম শুরু হলেও রাজধানীতে দেখা নেই শীতের আমেজ। তবে দেশের বিভিন্ন অঞ্চলে ঘন কুয়াশা ও শীত অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মাসের শেষ দিকে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা থেকে ডিসেম্বর মাসের আবহাওয়ার পূর্বাভাস দেয়া হয়। 

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাওয়ার কথা বলা হয়েছে। তবে মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

নদী অববাহিকায় কুয়াশা পড়তে পারে, তবে পরিস্থিতি স্বাভাবিক থাকবে। এ মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে রয়েছে দুটি নিম্নচাপ শঙ্কা। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে সেটি বাংলাদেশ উপকূলে আসার সম্ভাবনা কম বলেও জানানো হয় পূর্বাভাসে। 

আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভুত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরো ঘণীভুত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আবহওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহওয়ায় শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫